Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

সালাহ উদ্দিনকে শিলং আদালতে হাজির করা হয়েছে

মে ২৭, ২০১৫, ১০:২৯ এএম


সালাহ উদ্দিনকে শিলং আদালতে হাজির করা হয়েছে

 বিএনপি নেতা সালাহ উদ্দিনকে শিলংয়ের সরকারি সুপার স্পেশালিটি হাসপাতাল (নেগ্রিমস) কর্তৃপক্ষ ছেড়ে দিয়েছে। এর পর তাকে শিলং পুলিশ তাদের হেফাজতে নিয়েছে। সেখানে তাকে জিজ্ঞাসাবাদ শেষে আজ বুধবার আদালতে তোলা হয়েছে। আদালতের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। বুধবার দুপুরে তাকে শিলং জেলা জজ আদালতে তোলা হয়।

গতকাল মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে সালাহ উদ্দিনকে ছেড়ে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। এ সময় শিলংয়ের পুলিশ সুপারিনটেনডেন্ট বিবেক সিয়াম সাংবাদিকদের জানান, চিকিৎসকরা মনে করছেন, তিনি এখন সুস্থ।

এদিকে মঙ্গলবার শিলং থেকে ঢাকায় ফিরে বিএনপির সহদপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি বলেন, একটি পত্রিকায় সালাহ উদ্দিন আহমেদের সাক্ষাৎকার প্রচারের তথ্য ভিত্তিহীন। কারণ টেলিফোনে সাক্ষাৎকার গ্রহণের সুযোগ নেই। হাসপাতালে তার কোনো রকম ডিভাইস ব্যবহারের সুযোগ ছিল না। তিনি জানান, ভারতীয় কর্তৃপক্ষ তার চিকিৎসার ব্যাপারে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। সালাহ উদ্দিন আহমেদের স্ত্রী দিনে দু'বার দেখা করার সুযোগ পাচ্ছেন।

সালাহ উদ্দিনের পরবর্তী অবস্থা কী হতে পারে, সে সম্পর্কে শিলং পুলিশ সূত্র জানায়, বিনা পাসপোর্টে অনুপ্রবেশের কারণে সালাহ উদ্দিনের বিরুদ্ধে 'ফরেনার্স অ্যাক্ট-৪৬' অনুযায়ী মামলা করা হয়েছে। এ মামলায় অভিযোগের ব্যাপারে সালাহ উদ্দিনও আদালতে তার বক্তব্য উপস্থাপনের সুযোগ পাবেন। আজ আদালতে এ ব্যাপারে উভয় পক্ষের শুনানি হবে। যদি আদালত সালাহ উদ্দিন আহমেদকে বাংলাদেশে ফেরত পাঠানোর নির্দেশ দেন, তাহলে যথাযথ আইনি প্রক্রিয়ায় তাকে বাংলাদেশে ফেরত পাঠানো হবে।

মঙ্গলবার সন্ধ্যায় সালাহ উদ্দিনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার একদিন আগেও সোমবার নেগ্রিমস হাসপাতালের চিকিৎসকরা জানিয়েছিলেন, সালাহ উদ্দিনকে চিকিৎসকের হেফাজতে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছিল। তবে অসুস্থ থাকার কারণে চিকিৎকসরা পুলিশের এ প্রস্তাবে সায় দেননি। এ বক্তব্যের ২৪ ঘণ্টা পার হওয়ার আগেই তাকে সুস্থ উল্লেখ করে হাসাপাতাল থেকে ছেড়ে দেওয়া হলো।

প্রায় দুই মাস আগে ঢাকা থেকে নিখোঁজ হওয়া সালাহ উদ্দিনকে গত ১১ মে ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ের গলফ লিংক এলাকায় উদ্ভ্রান্তের মতো ঘুরতে দেখা যায়। পরে তাকে শিলং পুলিশ আটক করে।