Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

‘সিটি ভোটের অনিয়ম পূর্ণ তদন্ত না হওয়া লজ্জাজনক’

জুন ১১, ২০১৫, ০৩:২৭ পিএম


‘সিটি ভোটের অনিয়ম পূর্ণ তদন্ত না হওয়া লজ্জাজনক’

ঢাকা ও চট্টগ্রাম সিটি নির্বাচনের অনিময়ের পূর্ণ তদন্ত না হওয়াকে লজ্জাজনক বলেছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট গিবসন। তবে তিনি আশা করেন ঢাকা ও চট্টগ্রামের নব নির্বাচিত মেয়ররা লন্ডনের মেয়রের মত লক্ষ্য নিয়ে কাজ করবেন এবং শহরগুলোকে সুখী ও স্বাস্থ্যকর হিসেবে গড়ে তুলবেন।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে ডিপ্লোমেটিক করেসপনডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিক্যাব) আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন ব্রিটিশ হাইকমিশনার। যুক্তরাজ্য টেকসই গণতন্ত্রের জন্য সব রাজনৈতিক দলগুলোর মধ্যে আলোচনাকে উৎসাহিত করে বলেও জানান গিবসন।

এরআগে গেল মে মাসে বাংলাদেশ–যুক্তরাষ্ট্র অংশীদারত্ব সংলাপে সিটি নির্বাচনে অনিয়মের স্বচ্ছ তদন্তের তাগিদ দিয়েছেলেন যুক্তরাষ্ট্রের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি ওয়েন্ডি শারমেন। আর তারও আগে এপ্রিলেই ওইসব অভিযোগ তদন্তের আহ্বান জানিয়েছিল জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়া সচল রাখতে বিএনপি সব আলোচনায় যুক্ত থাকবে বলেও বৃহস্পতিবারের এই আলোচনা সভায় আশা প্রকাশ করেন রবার্ট গিবসন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে গিবসন আরও বলেন, নির্বাচনই গণতন্ত্রের পূর্বশর্ত নয়। গণতন্ত্র হচ্ছে প্রতিদিনের জবাবদিহিতা। গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতা গণতন্ত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

বিএনপি’র ৫ জানুয়ারির জাতীয় নির্বাচন বয়কট দুর্ভাগ্যজনক ছিল বলেও তিনি মন্তব্য করেন। ব্লগার হত্যাকাণ্ডের কঠোর সমালোচনা করে সংবাদ মাধ্যমকে এর বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহবান জানান ব্রিটিশ হাইকমিশনার।

‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই পররাষ্ট্র নীতির ভূয়সী প্রশংসা করেন রবার্ট গিবসন। ডিক্যাব সভাপতি মাসুদ করিমের সভাপতিত্বে ও সঞ্চালনায় ডিক্যাট টকে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারন সম্পাদক বশীর আহমেদ।