Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

বড়দিনের কারণে বিএনপির বিক্ষোভ শুক্রবার

ডিসেম্বর ২৫, ২০১৪, ০৮:৩৮ এএম


বড়দিনের কারণে বিএনপির বিক্ষোভ শুক্রবার

  খ্রিস্টান সম্প্রদায়ের পবিত্র বড়োদিনের কারণে বিএনপির ডাকা বিক্ষোভ কর্মসূচি একদিন পিছিয়েছে। বৃহস্পতবিার পরিবর্তে আগামী শুক্রবার সারাদেশে বিক্ষোভ করবে দলটি।

বিএনপির সহদপ্তর সম্পাদক আবদুল লতিফ জনি স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বুধবার সন্ধ্যায় এ তথ্য জানা গেছে।

এর আগে, বুধবার বিকেলে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক সংবাদ সম্মেলনে বৃহস্পতিবার সারা দেশে বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেন।

বকশীবাজারে বুধবার সকালে বিশেষ আদালতে সহিংসতার উদ্দেশ্য ছিল খালেদা জিয়ার গাড়িবহরে হামলা- এমন অভিযোগ করে এ কর্মসূচি দেওয়া হয়। সংবাদ সম্মেলনে তিনি দাবি করেন খালেদা জিয়ার আদালতে হাজিরা দেওয়াকে কেন্দ্র করে আদালতের বাইরে জড়ো হওয়া নেতা-কর্মীদের ওপর পরিকল্পিতভাবে ছাত্রলীগ ও আওয়ামী লীগের কর্মীরা অতর্কিতে হামলা চালিয়েছে। এতে অন্তত ৬০০ জন আহত হয়েছেন যার বেশিরভাগই সাধারণ মানুষ।

তিনি বলেন, এ হামলার পর বিএনপির অন্তত ৫০ নেতা-কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে। হামলা, নেতা-কর্মীদের গ্রেপ্তারের প্রতিবাদে আগামীকাল ঢাকা মহানগরসহ সব জেলায় বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে

মির্জা আলমগীর বলেন, আওয়ামী লীগ কয়েকজন মন্ত্রী ও নেতা গত কয়েকদিন ধরে যে ভাষায় কথা বলে আসছিলেন তার ফলশ্রুতিতে এই হামলা। ছাত্রলীগ নেতাকর্মীদের উদ্দেশ্যে ছিল বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরে হামলা করা। কিন্তু সাধারণ জনগণ সেটা প্রতিহত করেছে। ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোফাজ্জল হোসেন মায়া বলেছেন, ঢাকায় বিএনপি নেতাকর্মীদের ঢুকতে দেয়া হবে না। এতে প্রমাণিত হয়, তারা গণতান্ত্রে বিশ্বাস করেন না। তিনি বলেন, আওয়ামী লীগ সবসময় সহিংসতা করে দোষ চাপায় বিএনপির ওপর।  আজকের ঘটনায় সেটা প্রমাণিত হয়েছে।

গাজীপুরে খালেদা জিয়ার জনসভায় বাধা দেওয়ার অভিযোগ করে মির্জা আলমগীর বলেন, আগামী ২৭ ডিসেম্বর জনসভার জন্য প্রশাসনের কাছ থেকে অনুমতি নিয়েছি। কিন্তু গতকাল প্রধানমন্ত্রী গাজীপুর যাওয়ার পর থেকে জনসভার কাজে বাধা দিচ্ছে ছাত্রলীগের নেতা-কর্মীরা। গতরাতে তারা জনসভাস্থলে গোলাগুলি, ব্যানার ফেস্টুন ছিঁড়ে ফেলেছে। অবৈধ ক্ষমতা আঁকড়ে থাকতেই সাধারণ জনগণের ওপর এ ধরনের অত্যাচার শুরু করেছে। সংবাদ সম্মেলনে দলের কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।