Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

ব্যর্থ হলো জামায়াতের হরতাল

জানুয়ারি ১, ২০১৫, ১২:০২ পিএম


ব্যর্থ হলো জামায়াতের হরতাল

  মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল এ টি এম আজহারুল ইসলামকে মৃত্যুদণ্ড প্রদানের প্রতিবাদে ডাকা হরতাল সফল হয়নি। অন্যান্য হরতালে রাজধানী প্রাইভেট কার মুক্ত থাকলেও আজকের চিত্রটা ছিল ভিন্ন। হরতালের শুরু থেকেই প্রচুর প্রাইভেট কার দেখা গেছে প্রতিটি সড়কেই।

দ্বিতীয় দিনে রাজধানীর সড়কে তেমন হরতালের আমেজ নেই। সায়দাবাদ বাস টার্মিনাল থেকে ছাড়ছে দূরপাল্লার বাসও। বুহস্পতিবার সকাল সাড়ে ১০টায় সায়দাবাদ বাস টার্মিনালে গিয়ে দেখা গেছে ঢাকা ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে দূরপাল্লায় অনেকগুলো বাস। গতকালের চেয়ে আজকের চিত্র কিছুটা ভিন্ন। গতকাল যাত্রীশূন্য থাকলেও আজ সকাল সাড়ে ১০টা থেকে সিলেট, কুমিল্লা, ফেনী, নোয়াখালীর যাত্রীরা ঘরে ফেরার অপেক্ষায় ভিড় করছে বাস টার্মিনালে। বিশেষ করে ব্যবসায়িক কাজে যারা ঢাকা এসেছিলেন তাদের সংখ্যাই বেশি।

এদিকে দূরপাল্লার বাসের হেলপাররা যাত্রীদের বাসে উঠানোর জন্য হাক-ডাক, টানা-হেঁচড়া শুরু করেছে অন্যান্য দিনের মতোই। যে বাস আগে ছাড়ছে সে বাসেই উঠতে চাচ্ছেন যাত্রীরা। সায়েদাবাদ আন্তঃজেলা বাস টার্মিনাল সমিতির সাধারণ সম্পাদক নাসিরউদ্দিন বলেন, আসা করছি দুপুর ২টার পর বাকি বাসগুলোও ঢাকা ছেড়ে যাবে। হরতালে একদিনে যা ক্ষতি হয় তা পুষিয়ে নেয়া সম্ভব হয় না। তিনি বলেন, হরতালে অবশ্য মানুষের আগের মতো সাড়া নেই। মানুষ হরতালের মধ্যেও এখন বাড়ি ফিরতে চায়। তাই আমরাও যাত্রীদের কথা বিবেচনা করে হরতাল শেষের দুই-তিন ঘণ্টা আগেই প্রস্তুতি নিচ্ছি। সব বাস ঢাকা ছেড়ে যাবে বলে আশা করছি।
তবে হরতালের সমর্থনে রাজধানীর বেশকিছু স্থানে জামায়াত-শিবির কয়েকটি মিছিল বের করলেও কোথায়ও কোনো পিকিটিং করতে দেখা যায়নি। বৃহস্পতিবার সকালে হরতালের শুরুর দিকে মগবাজার রেললাইনে দাঁড়িয়ে স্লোগান দেয় রমনা থানা জামায়াতের কয়েকজন নেতা-কর্মী। কিছুক্ষণ সেখানে অবস্থান করে বেশ কয়েকবার স্লোগান দেওয়ার পর তারা চলে যায়। এ সময় অবশ্য সেই রেলপথ দিয়ে কোনো ট্রেন চলাচল করেনি।