Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪,

আওয়ামী লীগের উপকমিটি চলতি সপ্তাহে ঘোষণা, বাদ পড়ছেন যারা

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৩, ২০২০, ০৮:১৫ এএম


আওয়ামী লীগের উপকমিটি চলতি সপ্তাহে ঘোষণা, বাদ পড়ছেন যারা

আওয়ামী লীগের সব কেন্দ্রীয় উপকমিটি চলতি সপ্তাহে ঘোষণা করা হবে বলে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, দলীয় প্রধান শেখ হাসিনার নির্দেশ- কোনো অবস্থাতেই যেন বিতর্কিত ও অনুপ্রবেশকারীদের নাম উপকমিটিতে না থাকে।

সম্প্রতি রাজধানীর বঙ্গবন্ধু অ‌্যাভিনিউতে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর বৈঠকে বক্তব‌্য রাখতে গিয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, আওয়ামী লীগের উপ-কমিটিতে কোনো একজন একাধিক পদে থাকতে পারবেন না। মহানগরসহ সহযোগী সংগঠনগুলোতেও যদি কোনো ব্যক্তি সদস্য পদেও থাকেন, তিনি সাব-কমিটিতে থাকতে পারবেন না।

২০০২ সালের ২৬ ডিসেম্বর আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলের মধ্য দিয়ে দলটির গঠনতন্ত্রে প্রথমবারের মতো উপকমিটি রাখার সিদ্ধান্ত নেওয়া হয়। সে সময় উপকমিটিতে যারা অন্তর্ভুক্ত হন, তারা সবাই সহসম্পাদক পদধারী ছিলেন। তখন সাবেক ছাত্রনেতা ও দলের ত্যাগী নেতাদের মধ্য থেকে যাচাই-বাছাই করে ৬০-৭০ জনকে উপকমিটির সহসম্পাদক করা হয়। যাদের অনেকে পরে কেন্দ্রীয় কমিটিতেও স্থান পেয়েছেন। পরের কমিটিতে কোনো সহসম্পাদক পদ ঘোষণা হয়নি।

গত বছরের ২০ ও ২১ ডিসেম্বর অনুষ্ঠিত আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলে সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী দলের বিভাগীয় উপকমিটির সহসম্পাদক পদ বিলুপ্ত করে সবাইকে সদস্য হিসেবে রাখার বিধান চালু হয়েছে। তবে একটি সম্পাদকীয় বিভাগের জন্য কতজন উপকমিটির সদস্য থাকবেন, সেটা সুনির্দিষ্ট করা নেই।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদে বর্তমানে ১৯টি বিভাগীয় সম্পাদকের পদ রয়েছে। এ ছাড়া এবার থেকে আটজন বিভাগীয় সাংগঠনিক সম্পাদকের জন্যও একটি করে উপকমিটি গঠনের সিদ্ধান্ত হয়েছে। এ হিসাবে এবার ২৭টি বিভাগীয় উপকমিটি গঠনের কথা রয়েছে।

সংশ্নিষ্ট নেতারা বলেন, সম্প্রতি দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও সম্পাদকমণ্ডলীর একাধিক বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি সম্পাদকীয় বিভাগের জন্য সর্বোচ্চ ৩৫ জন সদস্য মনোনয়ন দিয়েই এসব উপকমিটি গঠন করেছেন তারা।

জানা গেছে, এরই মধ্যে এসব কমিটির সদস্যদের নামের তালিকা জমা দিয়েছেন দলের সংশ্নিষ্ট বিভাগীয় সম্পাদকরা। দু-এক দিনের মধ্যে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার চূড়ান্ত অনুমোদনের পর এসব তালিকা প্রকাশ করা হবে।

আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী বলেন, এবার বিতর্কমুক্ত ও স্বচ্ছ উপকমিটি গঠন প্রশ্নে সব বিভাগীয় সম্পাদকই ঐক্যবদ্ধ। বিতর্কিত ও অনুপ্রবেশকারী কাউকেই উপকমিটিতে রাখা হয়নি। নেত্রীর (শেখ হাসিনা) নির্দেশে ত্যাগী, দক্ষ, স্বচ্ছ ও পরিচ্ছন্ন ভাবমূর্তির অধিকারী আদর্শবান এবং পরিশ্রমীদেরই সব উপকমিটিতে মূল্যায়ন করা হয়েছে।

আমারসংবাদ/জেআই