Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

ভাস্কর্য নির্মাণ: সরকারের বিরুদ্ধে হেফাজতের ডাইরেক্ট হুঁশিয়ারি

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৬, ২০২০, ০৫:১০ পিএম


ভাস্কর্য নির্মাণ: সরকারের বিরুদ্ধে হেফাজতের ডাইরেক্ট হুঁশিয়ারি

সরকারের প্রতি আহ্বান জানিয়ে হেফাজতে ইসলামের মহাসচিব নূর হোসাইন কাসেমী বলেছেন, প্রাণী বা মানবমূর্তি নির্মাণের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে। মসজিদের নগরী ঢাকাকে মূর্তির নগরী বানাতে দেওয়া হবে না। 

কাসেমী হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, সরকার ভাস্কর্য নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে না এলে দেশবাসীকে সঙ্গে নিয়ে তীব্র গণআন্দোলন গড়ে তোলা হবে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) সকালে রাজধানীর জামেয়া মাদানিয়া বারিধারা মাদ্রাসায় ঢাকার শীর্ষ স্থানীয় আলেমদের এক জরুরি সভায় সভাপতির বক্তব্যে নূর হোসাইন কাসেমী এসব কথা বলেন।

নূর হোসাইন কাসেমী বলেন, সাম্প্রতিক সময়ে অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ করা যাচ্ছে, প্রাণীর ভাস্কর্য নির্মাণবিরোধী ঈমানী আন্দোলনকে কেন্দ্র করে একটি মহল অবিরতভাবে আলেম-উলামার বিরুদ্ধে বিষোদগার ও নির্লজ্জ মিথ্যাচার করে যাচ্ছে। এমনকি বরেণ্য শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক (রহ.) ও মাওলানা সৈয়দ মুহাম্মদ ফজলুল করিম (রহ.) সম্পর্কেও চরম আপত্তিকর বক্তব্য দিচ্ছে। মহান মুক্তিযুদ্ধে তাদের ভূমিকা নিয়ে অবাস্তব ও ভিত্তিহীন প্রশ্ন তুলে পানি ঘোলা করার অপচেষ্টা করছে।

হেফাজতে ইসলামের মহাসচিব বলেন, সরকারকে অনতিবিলম্বে এই অপতৎপরতা বন্ধ করতে হবে। সেই সঙ্গে ইসলামবিরোধী প্রাণী বা আবক্ষ মানবভাস্কর্য নির্মাণের সিদ্ধান্ত প্রত্যাহার করতে হবে।

নূর হোসাইন কাসেমীর প্রেস সচিব মুনির আহমদ গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানান, সভায় উলামায়ে কেরাম বলেন, মূর্তি ও ভাস্কর্যের মধ্যে কূটকৌশলের পার্থক্য তৈরি করে প্রাণী বা আবক্ষ মানবভাস্কর্য নির্মাণ ইসলামের দৃষ্টিতে কোনো অবস্থাতেই গ্রহণযোগ্য নয়।

সভায় আরো বক্তব্য দেন মাওলানা আবুল কালাম, মাওলানা আবদুর রব ইউসুফী, মাওলানা মাহফুজুল হক, মুফতি এনামুল হক, মাওলানা উবায়দুল্লাহ ফারুক, মাওলানা বাহাউদ্দিন যাকারিয়া, মাওলানা জুনায়েদ আল হাবীব, মাওলানা রশীদ আহমদ, মাওলানা হাফেজ নাজমুল হাসান, মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মাওলানা ফজলুল করীম কাসেমী, মুফতি মনির হোসাইন কাসেমী, মাওলানা আতাউল্লাহ আমীন প্রমুখ।

সভায় হেফাজতে ইসলামের আমির জুনায়েদ বাবুনগরী ও যুগ্ম মহাসচিব মামুনুল হকসহ বিভিন্ন উলামায়ে কেরামের মাহফিলে বাধা দেওয়ার অভিযোগ করে এর প্রতিবাদ জানানো হয়।

আমারসংবাদ/জেডআই