Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিতর্ক: যা বললেন কাদের

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ২৮, ২০২০, ০৯:২৫ এএম


বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে বিতর্ক: যা বললেন কাদের

বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে এরই মধ্যে একটা শ্রেণী যে বিতর্ক সৃষ্টি করেছে, তার পেছেনে কোনো ভিন্ন উদ্দেশ্য থাকতে পারে বলে সন্দেহ প্রকাশ করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। 

শনিবার (২৮ নভেম্বর) সকালে তার সরকারি বাসভবন থেকে অনলাইন ব্রিফিংকালে এসব কথা বলেন কাদের।

সেতুমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে একটি ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠী যে অনাহুত বিতর্কের সৃষ্টি করছে, তার ভিন্ন কোনো উদ্দেশ্য থাকতে পারে।

কাদের বলেন, ভাস্কর্য নিয়ে মনগড়া ব্যাখ্যা মুক্তিযুদ্ধের চেতনা ও দেশের সংস্কৃতির প্রতি চ্যালেঞ্জ।

ইসলামের প্রসারে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার কথা স্মরণ করিয়ে দিয়ে কাদের বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ে এ দেশে ইসলাম সম্পর্কে গবেষণা, চর্চা এগিয়ে নিতে বঙ্গবন্ধু প্রতিষ্ঠা করেছিলেন ইসলামিক ফাউন্ডেশন। ধর্মীয় শিক্ষা প্রসারে মাদ্রাসা বোর্ড পুনর্গঠনসহ ইসলাম প্রচারে তাবলিগ জামাতকে জমিও দিয়েছিলেন সরকার।

কাদের বলেন, শুধু কি তাই; বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা পবিত্র ধর্মের একজন নিবেদিত প্রাণ ও অনুসারী হিসেবে দেশের প্রতিটি উপজেলায় নির্মাণ করেছেন মডেল মসজিদ কমপ্লেক্স।

তিনি বলেন, একজন ধর্মপ্রাণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন সরকার পরিচালনার দায়িত্বে, তখন এ দেশে ইসলামবিরোধী কোনো কার্যক্রম হবে, তা বিশ্বাস করার কোনো কারণ নেই। এটা বোকামি।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ভাস্কর্যকে যারা মূর্তি বলে অপপ্রচারে নেমেছে, তারা নিজেরাই ভ্রান্তিতে আছে। দেশের আলেম সমাজ এবং বিশেষজ্ঞগণ ইতোমধ্যেই বারবার বলেছেন, মূর্তি আর ভাস্কর্য এক নয়।

তিনি বলেন, ইসলাম আমাদের ধর্ম। এ ধর্মের বিধি-বিধানে ধর্মীয় ইস্যুতে বাড়াবাড়ির সুযোগ নেই। নিরুৎসাহিত করা হয়েছে ধর্মীয় বিষয়ে বিতর্ক করতে, নিষেধ করা হয়েছে ফিতনা-ফ্যাসাদ সৃষ্টিতে।

কাদের বলেন, ঢাকার ধোলাইপাড়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের বিরোধিতা করছে ধর্মভিত্তিক কয়েকটি দল। যদিও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানিয়েছেন, সেখানে এই স্থাপনা হবেই। আরও একটি করা হবে সোহরাওয়ার্দী উদ্যানে।

এদিকে ভাস্কর্য নির্মাণ ইস্যুতে গতকাল শুক্রবারও হুমকি দিয়েছেন ধর্মভিত্তিক সংগঠন হেফাজতে ইসলামের আমির জুনাইদ বাবুনগরী। 

তিনি বঙ্গবন্ধুর নাম উল্লেখ না করে বলেছেন, ভাস্কর্য নির্মাণ হলে টেনে ফেলে দেবেন।

আমারসংবাদ/জেডআই