Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

শুক্রবার বাজেট ভাবনা জানাবে বিএনপি

নিজস্ব প্রতিবেদক

মে ২৭, ২০২১, ০৮:৪৫ এএম


শুক্রবার বাজেট ভাবনা জানাবে বিএনপি

আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেট নিয়ে নিজেদের ভাবনার কথা জানানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। দ্বিতীয়বারের মতো দলটি এমন উদ্যোগ নিলো।

শুক্রবার (২৮ মে) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের বাজেট ভাবনা জানাবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপি সূত্র জানিয়েছে, দলের পক্ষ থেকে বাজেট ভাবনা স্বাস্থ্যখাত, ক্ষুদ্র ব্যবসায়ী, শিক্ষা খাতসহ বিভিন্ন বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরা হবে। একইসঙ্গে বর্তমান করোনা মহামারিতে সৃষ্ট চলমান পরিস্থিতি ও পরবর্তী অর্থনৈতিক পরিস্থিতি এবং সংকটগুলোর সম্ভাব্য সমাধানের প্রস্তাবসহ দিকনির্দেশনা দেয়া হবে। এই বাজেট ভাবনায় সহযোগিতা করছে বাংলাদেশে ন্যাশানালিস্ট রিসার্চ এবং কমিনিউকেশন।

বিএনপির চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান বলেন, আগামীকাল (শুক্রবার) বেলা ১২টায় বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে, তিনি কী বিষয় নিয়ে কথা বলবেন, তা আমি জানি না।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, দলের পক্ষ থেকে বাজেট ভাবনা দেওয়া হবে। সেখানে সব বিষয়ে বিএনপির পক্ষ থেকে একটা প্রস্তাব থাকবে।

এর আগে সর্বশেষ ২০০৯ সালে রাজধানীর একটি হোটেলে বাজেট ভাবনা দিয়েছিল বিএনপির চেয়ারপারসন ও তৎকালীন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া। ওই বছর বিএনপির সংগঠন জিনাইনের সভাপতি ব্যবসায়ী নেতা সাইফুল ইসলামের সহযোগিতায় গতানুগতিক ধারার বাইরে গিয়ে বাজেটের দিন বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয় থেকে ঘণ্টায়-ঘণ্টা বাজেট পর্যালোচনাও উত্থাপন করা হয়।

এরপর বিএনপির পক্ষ থেকে বাজেট ভাবনা দেওয়া হলেও ২০১৪ সালের নির্বাচনের পর থেকে এর ছন্দপতন ঘটে। কারণ সংসদে বিএনপির কোনো প্রতিনিধিও ছিল না। তবে, বিএনপির পক্ষ থেকে বিভিন্ন সময় বাজেট প্রতিক্রিয়া দেওয়া হলেও আনুষ্ঠানিক বাজেট ভাবনা দেওয়া হয়নি।