Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

‘উই রিভোল্ট’ বলে পাকিস্তানের বিরুদ্ধে বিদ্রোহ করেন জিয়া

নিজস্ব প্রতিবেদক

মে ২৭, ২০২১, ১১:১৫ এএম


‘উই রিভোল্ট’ বলে পাকিস্তানের বিরুদ্ধে বিদ্রোহ করেন জিয়া

একাত্তরের ২৫ মার্চ কাল রাতে ‘উই রিভোল্ট’ বলে পাকিস্তানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন জিয়াউর রহমান। জাতি যখন নেতৃত্বহীন এবং দিশেহারা অবস্থায় পতিত হয়েছে, তিনি তখনই আবির্ভূত হয়েছেন ত্রাতার ভূমিকায়।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে এসব কথা বলেন দপ্তরের দায়িত্বপ্রাপ্ত বিএনপির সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স।

৩০ মে জিয়াউর রহমানের মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেয়া ওই বিবৃতিতে প্রিন্স আরও বলেন, ৩০ মে বাংলাদেশের মানুষের জন্য অত্যন্ত শোকের একটি দিন। এই দিনে মহান স্বাধীনতার ঘোষক জিয়াউর রহমান দেশি-বিদেশি চক্রান্তে নিহত হয়েছিলেন। যিনি আমাদের জাতীয় ইতিহাসের নানা ক্রান্তিলগ্নে নিজের জীবনকে তুচ্ছ জ্ঞান করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে বীরদর্পে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাওয়ার নজির স্থাপন করেছেন। তাকে ১৯৮১ সালের ৩০ মে নির্মমভাবে জীবন দিতে হয়েছে কুচক্রী মহলের ষড়যন্ত্রে।  

জিয়াউর রহমানকে ‘দেশপ্রেমের শক্তিতে বলিয়ান ক্ষণজন্মা পুরুষ’ অভিহিত করে বিএনপির এই নেতা বলেন, জাতি আজ গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে। ১৯৭১ সালের ২৫ মার্চ কালো রাতে পাক হানাদার বাহিনীর ক্র্যাকডাউনের বিরুদ্ধে চট্টগ্রামে সেনা সদস্যদের নিয়ে ‘উই রিভোল্ট’ বলে পাকিস্তানের বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করেছিলেন।

তিনি বলেন, তিনি পরের দিন কালুরঘাট বেতার কেন্দ্র থেকে মহান স্বাধীনতার ঘোষণা দিয়ে আমাদের মুক্তিযুদ্ধের আনুষ্ঠানিক সূচনা করেছিলেন। তিনিই আবার ৭৫-এর ৭ নভেম্বর অমানিষার অন্ধকার থেকে অস্থির, বিশৃঙ্খল, হতাশাগ্রস্থ ও ষড়যন্ত্রের কবলে নিপতিত জাতিকে রক্ষা করেছিলেন।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল শহীদ জিয়ার হাতে গড়া সংগঠন। তার আদর্শ তথা, বাংলাদেশি জাতীয়তাবাদ ও ১৯ দফা কর্মসূচিকে ধারণ করে এই দল দেশ ও জাতির কল্যাণে এবং অধিকার আদায়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।