Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বাজেট ভাবনা দিলো বিএনপি

নিজস্ব প্রতিবেদক

মে ২৮, ২০২১, ১০:২০ এএম


বাজেট ভাবনা দিলো বিএনপি

২০২১-২০২২ অর্থবছরের জন্য বাজেট ভাবনা পেশ করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। শুক্রবার (২৮ মে) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এই বাজেট ভাবনা দেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

‘বাজেট ভাবনা অর্থবছর ২০২১-২০২২’ শীর্ষক ওই সংবাদ সম্মেলনে তিনি বলেন, শীর্ষ অর্থনীতিবিদরা বলছেন করোনাকালে এবারের বাজেট গতানুগতিক বাজেট হওয়া উচিত নয়। করতে হবে বিশেষ সময়ের বাজেট। এর মূখ্য উদ্দেশ্য হবে করোনা প্রভাব মোকাবিলার মাধ্যমে জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা ও দুর্ভোগ উপশম করা।

এ সময় ৬ মাসের অন্তর্বর্তীকালীন বাজেট প্রণয়নের দাবি করে মির্জা ফখরুল আরও বলেন, ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধার করে স্বাভাবিক গতি ফিরিয়ে আনতে দরকার হবে সহায়ক নীতি। অনেক মনে করেন, করোনার ভয়াবহতা না কমলে গতানুগতিক বাজেট করে কোনো লাভ নেই। লক্ষ্য হওয়া উচিত আগামী ৬ মাসের জন্য একটি অন্তর্বর্তীকালীন বাজেট করা।

বিএনপি মহাসচিব বলেন, মনে রাখতে হবে জীবিকার চেয়ে জীবন আগে। তাই এবারের বাজেট হতে হবে মূলত জীবন বাঁচানোর বাজেট। এ বাজেট হওয়া উচিৎ ঝুঁকি মোকাবিলা ও ঝুঁকি ব্যবস্থাপনার বাজেট। এ বাজেট হতে হবে জনস্বাস্থ্য ও সামাজিক সুরক্ষার বাজেট।

পরিকল্পনামন্ত্রীর সমালোচনা করে তিনি বলেন, পরিকল্পনামন্ত্রী দাবি করেছেন এ অর্থবছরে মাথাপিছু আয় নাকি ২৪৩ ডলার বেড়ে বর্তমানে ২ হাজার ২২৭ মার্কিন ডলারে দাঁড়িয়েছে। মানুষের অর্থনৈতিক জীবন বিপর্যয়ের যে চিত্র চারিদিকে তাতে তো তা প্রতিভাত হয় না। ক্রনিক্যাপিটালিজমের এ যুগে সরকারের মদদপুষ্ট কিছু ব্যক্তির ভাগ্য আরও প্রসন্ন হয়েছে, তাতে কোনো সন্দেহ নেই। আম-জনতার আয় বরং আরও কমেছে।

এর আগে সর্বশেষ ২০০৯ সালে রাজধানীর একটি হোটেলে বাজেট ভাবনা দিয়েছিল বিএনপির চেয়ারপারসন ও তৎকালীন বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া। ওই বছর বিএনপির সংগঠন জিনাইনের সভাপতি ব্যবসায়ী নেতা সাইফুল ইসলামের সহযোগিতায় গতানুগতিক ধারার বাইরে গিয়ে বাজেটের দিন বিএনপির চেয়ারপারসনের গুলশান কার্যালয় থেকে ঘণ্টায়-ঘণ্টা বাজেট পর্যালোচনাও উত্থাপন করা হয়।

এরপর বিএনপির পক্ষ থেকে বাজেট ভাবনা দেওয়া হলেও ২০১৪ সালের নির্বাচনের পর থেকে এর ছন্দপতন ঘটে। কারণ সংসদে বিএনপির কোনো প্রতিনিধিও ছিল না। তবে, বিএনপির পক্ষ থেকে বিভিন্ন সময় বাজেট প্রতিক্রিয়া দেওয়া হলেও আনুষ্ঠানিক বাজেট ভাবনা দেওয়া হয়নি।