Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

পরিবেশ দিবসে ছাত্রলীগের বৃক্ষরোপণ

নিজস্ব প্রতিবেদক

জুন ৫, ২০২১, ১২:৩০ পিএম


পরিবেশ দিবসে ছাত্রলীগের বৃক্ষরোপণ

আজ শনিবার, বিশ্ব পরিবেশ দিবস। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করছে বাংলাদেশ। এদিকে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে ১০১ টি বৃক্ষরোপণ করেছে বাংলাদেশ ছাত্রলীগ। 

শনিবার (৫ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের কলাভবনের আশেপাশে এ গাছ লাগানো কর্মসূচি পালন করে সংগঠনটি। বৃক্ষরোপণ কর্মসূচিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। ছাত্রলীগের পরিবেশ বিয়ষক সম্পাদক শামীম পারভেজ এর উদ্যোগে বৃক্ষরোপন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি সাইফ বাবু, তানজিম শিমুল, রায়হান কাওছার, রাকিব হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব খান, সাংগঠনিক সম্পাদক সোহান, বাধন, নাজমুল,  ক্রীড়া সম্পাদক সুজন প্রমুখ। এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, দপ্তর সম্পাদক ইন্দ্রনীল দেব রনিও উপস্থিত ছিলেন। 

কেন্দ্রীয় ছাত্রলীগের পরিবেশ বিয়ষক সম্পাদক শামীম পারভেজ আমার সংবাদকে বলেন, পরিবেশ রক্ষায় আওয়ামী লীগের সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা একের পর এক যুগান্তকারী উদ্যোগ গ্রহণ এবং বাস্তবায়ন করে যাচ্ছেন। বঙ্গবন্ধুকন্যার সেই উদ্যোগের অংশ হিসাবে বাংলাদেশ ছাত্রলীগ বিভিন্ন সময় বৃক্ষরোপণ করে আসছে। সে কাজের ধারাবাহিকতায় বিশ্ব পরিবেশ দিবস ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বৃক্ষরোপন করা হয়েছে। ছাত্রলীগের উদ্যোগে দেশব্যাপী এই কর্মসূচি পালন করা হচ্ছে বলে জানান তিনি।  

তথ্যমতে, ১৯৭৩ সালে জাতিসংঘ ৫ জুনকে ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে ঘোষণা দেয়। ‘প্রতিবেশ পুনরুদ্ধার, হোক সবার অঙ্গীকার’ প্রতিপাদ্যকে সামনে রেখে আজ ৫ জুন শনিবার বিশ্বব্যাপী পালিত হচ্ছে পরিবেশ দিবস। পরিবেশ রক্ষার সচেতনতা এবং নতুন পদক্ষেপকে উৎসাহিত করতে বাংলাদেশ যথাযথ গুরুত্ব সহকারে পরিবেশ দিবস পালন করে আসছে। এদিকে পরিবেশ দিবসটি প্রতি বছর ব্যাপক ভাবে বৃক্ষরোপন করে আওয়ামী লীগ ও দলটির সকল সহযোগী সংগঠন। কিন্তু এবার বৈশ্বিক মহামারি করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরুত্ব মেনে বৃক্ষরোপ করছে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, সেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ সহ সকল সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

আমারসংবাদ/জেআই