Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে যুবলীগের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক

জুন ৭, ২০২১, ১১:৫০ এএম


বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে যুবলীগের শ্রদ্ধা

ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী যুবলীগ।

সোমবার (৭ জুন) সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিলের নেতৃত্বে শ্রদ্ধা জানায় সংগঠনটি।

এসময় যুবলীগের প্রেসিডিয়াম সদস্য ডা. খালেদ শওকত আলী, যুগ্ম সাধারণ সম্পাদক ব্যারিস্টার শেখ ফজলে নাঈম, সাংগঠনিক সম্পাদক জহিরউদ্দীন খসরু, প্রচার সম্পাদক জয়দেব নন্দী, দপ্তর সম্পাদক মোস্তাফিজুর রহমান মাসুদ, আইসিটি সম্পাদক শামসুল ইসলাম অনিক, উপদপ্তর দেলোয়ার হোসেন শাহাজাদা প্রমুখ উপস্থিত ছিলেন। 

১৯৬৬ সালে ঐতিহাসিক ৬ দফা দাবির মধ্য দিয়ে বাঙালী জাতির স্বাধীকার আন্দোলনের ভিত্তি রচিত করেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যার কারণে ছয় দফা বাঙালীর “মুক্তির সনদ” হিসেবে পরিচিত। দীর্ঘ দিনের শোষণ, নির্যাতন আর পরাধীনতার ঘোর অন্ধকারে আলোর মশাল হয়ে দাঁড়িয়েছিল ঐতিহাসিক ৬ দফা দিবস। সেই আলোর পথ বেয়েই স্বাধীনতার দিকে ধাপিত হতে থাকে বাঙালি। বঙ্গবন্ধুর ডাকে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর আপন ভূখন্ড লাভ করে বাংলাদেশ। 

ছয় দফা দাবি আদায় প্রসঙ্গে ‘কারাগারের রোজনামচা’ গ্রন্থে বঙ্গবন্ধু লিখেছেন, ‘আওয়ামী লীগ কর্মীরা যথেষ্ট নির্যাতন ভোগ করেছে। ছয় দফা দাবী যখন তারা দেশের কাছে পেশ করেছে তখনই প্রস্তুত হয়ে গিয়াছে যে তাদের দুঃখ কষ্ট ভোগ করতে হবে। এটা ক্ষমতা দখলের সংগ্রাম নয়, জনগণকে শোষণের হাত থেকে বাঁচাবার জন্য সংগ্রাম।’ 

তিনি আরও লিখেছেন, ‘আমার বিশ্বাস আছে আওয়ামী লীগের ও ছাত্রলীগের নিঃস্বার্থ কর্মীরা, তাদের সাথে আছে। কিছু সংখ্যক শ্রমিক নেতা-যারা সত্যই শ্রমিকদের জন্য আন্দোলন করে-তারাও নিশ্চয়ই সক্রিয় সমর্থন দেবে। এত গ্রেপ্তার করেও এদের দমাইয়া দিতে পারে নাই।’

আমারসংবাদ/জেআই