Amar Sangbad
ঢাকা বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪,

বেগম জিয়ার কার্যালয়ে পাকিস্তান থেকে আসলো ‘আল্লামা-বিল কালাম’

আমার সংবাদ ডেস্ক

অক্টোবর ২২, ২০২১, ১২:৩৫ পিএম


বেগম জিয়ার কার্যালয়ে পাকিস্তান থেকে আসলো ‘আল্লামা-বিল কালাম’

বেগম জিয়ার শারীরিক অসুস্থতার এক সপ্তাহের মাথায় বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে পাকিস্তান হাইকমিশনের একটি গাড়ির অবস্থানকে কেন্দ্র করে আলোচনার সৃষ্টি হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া পোস্টগুলোয় বলা হচ্ছে, মঙ্গলবার (১৯ অক্টোবর) বিকেল ৫টা ২৫ মিনিটের দিকে পাকিস্তান হাইকমিশনের একটি গাড়ি গুলশানে বেগম জিয়ার রাজনৈতিক কার্যালয়ের সামনে আসে। গাড়ির নাম্বার দ-৪৫-০৬২।

পোস্টে আরও বলা হয়, ‘এ সময় গাড়িতে শুধু চালক ছাড়া আর কেউ ছিলেন না। ওই গাড়ি থেকে চালক নেমে ১৪/১৫টি খাম গুলশান কার্যালয়ের সিকিউরিটির দায়িত্বে থাকা একজনের হাতে দিয়ে চলে যান। খামের ভেতরে কী ছিল সে বিষয়ে কিছু জানা যায়নি।’

একটি বেসরকারি টেলিভিশন সূত্র জানায়, পাকিস্তান হাইকমিশন থেকে দিয়ে যাওয়া ওই খামগুলোর মধ্যে ছিল কিছু বই। বইয়ের শিরোনাম, ‘আল্লামা বিল কালাম পাকিস্তানের আরবি ক্যালিগ্রাফি।’ বাকি বই গুলো কিসের ছিলো? কি লেখা ছিলো তার কিছুই প্রকাশ হয়নি এখনো।   

উল্লেখ্য, এর আগে গত ২৭ সেপ্টেম্বর বাংলাদেশে অবস্থিত পাকিস্তানি হাইকমিশনের অফিসিয়াল ফেসবুক পেজে  “আল্লামা- বিল- কালাম” বই নিয়ে একটি বার্তা দেয়া হয়েছিলো। 

[embed]<iframe src="https://www.facebook.com/plugins/post.php?href=https%3A%2F%2Fwww.facebook.com%2FPakinBangladesh%2Fposts%2F468892894593913&show_text=true&width=500" width="500" height="857" style="border:none;overflow:hidden" scrolling="no" frameborder="0" allowfullscreen="true" allow="autoplay; clipboard-write; encrypted-media; picture-in-picture; web-share"></iframe>[/embed]

যেখানে বলা হয়, আমাদের সাধারণ ঐতিহ্যগুলোর মধ্যে আরবি ক্যালিগ্রাফির উদ্ভাসন হলো  সবচেয়ে উল্লেখযোগ্যে এবং  অন্যতম।  

বাংলাদেশের ৫০ তম  সুবর্ণ জয়ন্তী এবং পাকিস্তান ও  বাংলাদেশের মধ্যে  ভ্রাতৃপ্রতিম  কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৪৫ তম বার্ষিকী উপলক্ষে, ঢাকাস্থ পাকিস্তান হাইকমিশন, একটি কফি টেবিল বই “আল্লামা- বিল- কালাম” এর বাংলা সংস্করণ প্রকাশ করেছে, এই বইতে রয়েছে পাকিস্তানি শিল্পীদের দ্বারা উপস্থাপিত প্রতিনিধিত্বমূলক ক্যালিগ্রাফির ছবি, এতে আরো রয়েছে  মদিনা মুনাওয়ারায় অবস্থিত মসজিদে আন নবাবী  আস্ -শরীফের প্রধান ক্যালিগ্রাফার কর্তৃক চিত্রিত ক্যালিগ্রাফ-শিল্প।  বইটি আমাদের অবিচ্ছিন্ন  ঐতিহ্যের প্রতি উৎসর্গ করা হয়েছে ।

বইটির জন্য দেয়া বার্তায়, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী জনাব মাখদুম শাহ মাহমুদ কোরেশী বলেছেন, বাংলাদেশের ৫০তম সুবর্ণ জয়ন্তীতে দক্ষিণ এশিয়ায়  দুই গৌরবময়  ভ্রাতৃত্বপূর্ণ দেশ হিসেবে আমাদের মধ্যে  নতুন এক দিগন্তের সূচনা হবে, যা দুই জাতির মধ্যে সম্পর্কগুলো আরো গভীর করবে।


আমারসংবাদ/ইএফ