Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

‘খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়ে ভালো’

নিজস্ব প্রতিবেদক

নভেম্বর ৩০, ২০২১, ০৪:৫০ পিএম


‘খালেদা জিয়ার শারীরিক অবস্থা আগের চেয়ে ভালো’

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, লিভার সিরোসিসে আক্রান্ত দলের চেয়ারপার্সন খালেদা জিয়ার শারিরীক অবস্থা এখন আগের চেয়ে ভালো। তবে চিকিৎসকরা বলেছেন তার অবস্থা গত রাতের চেয়ে ভালো।

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার দাবিতে দেশব্যাপী পালিত কর্মসূচির অংশ হিসাবে মঙ্গলবার (৩০ নভেম্বর) নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপি আয়োজিত এক সমাবেশে মির্জা ফখরুল এ কথা বলেন।

এসময় ফখরুল বলেন, ডা. জাহিদ (খালেদা জিয়ার চিকিৎসক) গতরাতে (সোমবার রাতে) আমাকে ফোন করে দ্রুত হাসপাতালে যাওয়ার অনুরোধ করেন। আমি রাত ১২টার দিকে এভারকেয়ার হাসপাতালে গিয়ে দেখি যে ম্যাডামের চিকিৎসার সাথে জড়িত ১০ জন ডাক্তার খুব চিন্তিত। আমিও আতঙ্কিত হয়ে পড়েছিলাম।

তিনি বলেন, ম্যাডামের কী হয়েছে তা জানতে চাইলে চিকিৎসকরা জানান, আমরা যা ভয় পাচ্ছিলাম, ম্যাডামের তাই হয়েছে। তার লিভার সিরোসিস হয়েছে। আল্লাহর রহমতে ডাক্তাররা তাদের অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে এর আগের তিনবারের মতো সংকট কাটিয়ে উঠতে পেরেছেন।

ফখরুল আরও বলেন, ড. জাহিদ মঙ্গলবার সকালে জানায়, খালেদা জিয়া এখন আগের চেয়ে ভালো আছেন। কিন্তু চিকিৎসকেরা মনে করছেন লক্ষণ মোটেও ভালো না। কারণ, তারা স্পষ্টভাবে বলেছে, তিনি যে রোগে ভুগছেন, তার কোনো চিকিৎসা এখানে (বাংলাদেশ) নেই।

তাই চিকিৎসকরা বলেছেন, যত দ্রুত সম্ভব চিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশ পাঠাতে হবে।

সমাবেশে দল ও সহযোগী সংগঠনের শতাধিক নেতাকর্মী যোগ দেন। খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে দেওয়ার জন্য সরকারের ওপর চাপ সৃষ্টি করতে আরও আটটি বিভাগীয় শহরে একই ধরনের সমাবেশ অনুষ্ঠিত হয়।

৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা ১৩ নভেম্বর থেকে বিভিন্ন স্বাস্থ্য জটিলতার জন্য এভারকেয়ার হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

রবিবার তার মেডিকেল বোর্ডের সদস্যরা জানান, খালেদা জিয়ার লিভার সিরোসিস ধরা পড়ায় তাকে অবিলম্বে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে হবে।

তারা আরও বলেন, খালেদার তিনবার রক্তপাত হয়েছে এবং তৃতীয়বার রক্তক্ষরণ তীব্র ছিল, যা তার লিভারের কার্যকারিতাকে ব্যাহত করেছে।

তার পরিবারের পক্ষ থেকে, খালেদার ছোট ভাই শামীম ইস্কান্দার উন্নত চিকিৎসার জন্য তাকে বিদেশে যাওয়ার অনুমতি দেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়ে ১১ নভেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি আবেদন জমা দেন।

তবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, খালেদা জিয়া কারাগারে ফিরে নতুন করে আবেদন করলে সরকার তার আপিল বিবেচনা করবে।

আমারসংবাদ/এমএস