Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

‘দেশ ও জাতিকে রক্ষার স্বার্থে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে’

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ২, ২০২২, ০৬:০৫ পিএম


‘দেশ ও জাতিকে রক্ষার স্বার্থে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে’

এটাই আমাদের শেষ লড়াই, এ লড়াইয়ে আমাদেরকে জিততেই হবে জানিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপির স্বার্থে নয়, তারেক রহমানের স্বার্থে নয়, খালেদা জিয়ার স্বার্থে নয়, এদেশের জনগণের স্বার্থে, এদেশ রক্ষার স্বার্থে এবং এই জাতিকে রক্ষা করা স্বার্থে আমাদেরকে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। 

তিনি বলেন, গণতন্ত্র পুণরুদ্ধারে, গণতন্ত্রের মাতা বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে হলে, দেশনায়ক তারেক রহমানেক ফিরিয়ে আনতে হলে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে লড়াই করতে হবে।

বুধবার (০২ নভেম্বর) বগুড়া বিএনপির দ্বিবার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 
তিনি বলেন, স্বাধীনতার পর যে গণতন্ত্রকে গিলে ফেলে, যে গণতন্ত্রকে ধ্বংস করে দিয়ে একদলীয় বাকশাল প্রতিষ্ঠা করেছিল আওয়ামী লীগ সেই গণতন্ত্রকে প্রতিষ্ঠা করার জন্য জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছিলেন।

ফখরুল বলেন, আজ স্বাধীনতার ৫০ বছর পর আমরা গণতন্ত্র ও মানুষের অধিকার ফিরিয়ে আনার জন্য লড়াই করতে হচ্ছে। এটা খুব দুঃখজনক। গণতন্ত্রকামী মানুষ, স্বাধীনতাকামী মানুষ যাদের কাছে বগুড়া পূর্ণভূমি, তীর্থস্থান। কারণ এই বগুড়ায় জন্ম নিয়েছেন ক্ষনজন্মা মহাপুরুষ যিনি এই ভূখন্ডের স্বাধীনতার জন্য ঘোষণা দিয়ে যুদ্ধ করেছেন।

সেই প্রেসিডেন্ট জিয়াউর রহমান এই বগুড়ায় জন্মেছেন। তারই সুযোগ্য সন্তার যিনি সাড়ে আট হাজার মাইল দরে থেকে আমাদের নেতৃত্ব দিচ্ছেন, যার দিকে পুরো জাতি তাকিয়ে আছেন।

এই দানবীয় ভয়াবহ ফ্যাসিস্ট সরকারের হাত থেকে দেশকে পুণরুদ্ধারে যিনি নেতৃত্ব দিয়ে আসছেন সেই আমাদের নেতা তারেক রহমান এই অনুষ্ঠানে ভার্চুয়ালি উপস্থিত আছেন। তার নেতৃত্বে আমরা আন্দোলন করছি। এই আন্দোলনের মাধ্যমেই দেশে গণতন্ত্র পূণঃপ্রতিষ্ঠা হবে।

তিনি বলেন, আমরা খুব পরিষ্কার করে বলেছি, এখানে কোনো নির্বাচন নির্বাচনী খেলা হবে না। এখনই পদত্যাগ করুন। সব জায়গা থেকে পদত্যাগ করতে হবে। পদত্যাগ করে সংসদ বিলুপ্ত করতে হবে এবং তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করতে হবে।

তত্ত্বাবধায়ক সরকার নতুন নির্বাচন কমিশন গঠন করবেন সেই নির্বাচন কমিশনের অধীনে জনগণের সরকার গঠিত হবে। আসুন আমরা সকালে ঐক্যবদ্ধ হয়ে সেই আন্দোলনকে আরও বেগবান করি।

তিনি আরও বলেন, এই অবৈধ সরকারের প্রধানমন্ত্রী অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কথা বলেছেন যেটা ভয়ংকর মারাত্মক। তিনি বলেছেন, বিএনপির দশা হেফাজতের মতো হবে। তারমানে আপনি স্বীকার করে নিচ্ছেন হেফাজতের ওপর যে গুলি করা হয়েছিল, অসংখ্য আলেম-ওলামা শিশু-কিশোর শিক্ষার্থী নিহত হয়েছিল তার জন্য দায়ী আপনি।

তিনি বলেন, আজকে মিথ্যা মামলা দিয়ে আমাদের নেতা তারেক রহমানকে বিদেশের নির্বাচিত করে রাখা হয়েছে। মিথ্যা মামলা দিয়ে আমাদের নেত্রী বেগম খালেদা জিয়াকে কারাবন্দি করে রাখা হয়েছে।

মঙ্গলবার (০১ নভেম্বর) আবার তারেক রহমান এবং তার সহধর্মিণী যিনি রাজনীতির সঙ্গে জড়িত নয়, তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে।

আমাদের আন্দোলন শুরু হয়েছে, সারাদেশের মানুষ যে আবার জেগে উঠছে। আন্দোলনের মধ্য দিয়ে এদেরকে পরাজিত করতে হবে।

টিএইচ

Link copied!