Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

নৌকার প্রার্থীর বিরোধিতা করা এমপিদের শিক্ষা দেবো: শেখ হাসিনা

মো. মাসুম বিল্লাহ

নভেম্বর ৩, ২০২২, ১২:৩৩ পিএম


নৌকার প্রার্থীর বিরোধিতা করা এমপিদের শিক্ষা দেবো: শেখ হাসিনা

স্থানীয় সরকার নির্বাচনে যারা আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের বিরোধিতা করেছেন, তাদের ছাড় দেওয়া হবে না বলে সতর্ক করে দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি বিএনপি গণতান্ত্রিক উপায়ে সভা-সমাবেশ করলে সরকারের কোনো আপত্তি নেই বলে জানিয়েছেন তিনি।

বুধবার (২ নভেম্বর) রাতে আওয়ামী লীগের সংসদীয় দলের সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। জাতীয় সংসদ ভবনের সরকারি দলের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন আওয়ামী লীগের সংসদীয় দলের সভাপতি সংসদ নেতা শেখ হাসিনা।

বৈঠকে অংশ নেওয়া একাধিক এমপি বলেন, বিএনপির শান্তিপূর্ণ আন্দোলনে সরকার কোনো বাধা দেবে না জানিয়ে সরকারপ্রধান বলেছেন, ‘আমরা গণতান্ত্রিক আন্দোলনে বিশ্বাস করি। তাঁরা শান্তিপূর্ণ আন্দোলন করতে চাইলে করবে। তবে আন্দোলনের নামে অতীতের মতো অগ্নিসন্ত্রাস করলে ছাড় পাবে না। এ ক্ষেত্রে তাদের কঠোর হস্তে দমন করা হবে।’

বৈঠকে উপস্থিত দলের এক জ্যেষ্ঠ নেতা এবং মন্ত্রিসভার একজন সদস্য জানান, বিভিন্ন সময় স্থানীয় সরকারের বিভিন্ন পর্যায়ে আওয়ামী লীগের মনোনীত প্রার্থীদের পরাজয়ের জন্য ‘দলীয় নেতা–কর্মীর বিরোধিতা’কে দায়ী করেন আওয়ামী লীগ সভাপতি।

তাদের একজন বলেন, শেখ হাসিনা ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘আমি নৌকার মনোনয়ন দিয়েছি। কিন্তু অনেক নেতা আমার প্রার্থীর বিরুদ্ধে কাজ করেছে। তাদের কারণে অনেক জায়গায় নৌকা হেরে গেছে। নৌকাকে যারা হারিয়েছে, তাদের উপযুক্ত শিক্ষা দেওয়া হবে।’

সংসদ সদস্যদের সতর্ক করে দিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, ‘সামনে জাতীয় সম্মেলন, আমার কাছে তথ্য আছে, অনেক জায়গায় এমপিরা, জেলা-উপজেলার সম্মেলন করতে দেন না। নিজেরাও দায়িত্বশীল হয়ে সম্মেলন করেন না। সংসদ সদস্যদের এ ধরনের আচরণ বন্ধ করতে হবে। দ্রুত এসব জায়গায় সম্মেলন করতে হবে। জাতীয় সম্মেলনের আগে এসব জায়গায় সুন্দরভাবে সম্মেলন অনুষ্ঠান দেখতে চাই।’

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে প্রস্তুতির বিষেয়ে তিনি বলেন, ‘নির্বাচন সব সময় চ্যালেঞ্জিং। এবার আরও বেশি চ্যালেঞ্জের হবে। দেশের মানুষ খুবই বিস্মৃত। আমরা যেসব উন্নয়ন করি, তাঁরা উন্নয়নের কথা ভুলে যায়। মানুষকে সরকারের উন্নয়নের কথা বারবার মনে করিয়ে দিতে হবে।’

স্থানীয় পর্যায়ের চলমান উন্নয়ন প্রকল্পগুলো তদারকি করার জন্য দলীয় সংসদ সদস্যদের নির্দেশ দেন আওয়ামী লীগ সভাপতি। তিনি বলেন, যেসব উন্নয়নকাজগুলো চলছে সেটা যেন ঠিকমতো হয় তা দেখতে হবে। সরকারের কৃচ্ছ্বতা সাধনের সিদ্ধান্তের কথা জানিয়ে জরুরি প্রয়োজন ছাড়া নতুন কোনো প্রকল্প গ্রহণ করা হবে না বলে তিনি জানান।

সূত্র জানায় হুইপ আতিউর রহমান আতিক তাঁর বক্তব্যে এসব এলাকায় উন্নয়নকাজের সমবণ্টন হচ্ছে না বলে তুলে ধরেন। তিনি তাঁর বক্তব্যে সংশ্লিষ্ট মন্ত্রীদের উদ্দেশ্য করে উন্নয়নকাজে নিজের এলাকাতে প্রাধান্য না দিয়ে সকল এলাকার দিকে নজর দেওয়ার অনুরোধ করেন।

মন্ত্রীদেরকে উদ্দেশ্য করে হুইপ বলেন, উন্নয়নকাজ হলেই নির্বাচনে আমরা আবার জয়ী হব। আমরা জয়ী হলে দল ক্ষমতায় আসবে। আর দল ক্ষমতায় এলে আপনারা আবারও মন্ত্রী হবেন।

ঢাকার এমপি ও ব্যবসায় সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি শফিউল আলম মহিউদ্দিন বক্তব্যকালে আমলাদের বিরুদ্ধে ক্ষোভের কথা জানিয়ে তিনি বলেন, আমলা এবং এনবিআরের কর্মকর্তাদের জ্বালায় ব্যবসায়ীরা অতিষ্ঠ। তারা ব্যবসা করতে পারছেন না। ব্যবসায়ীরা এদের হাত থেকে মুক্তি চায়।

এদিকে কয়েকজন সংসদ সদস্য বক্তব্যকালে স্থানীয় জনপ্রতিনিধি ও নেতৃবৃন্দের বিরুদ্ধে অভিযোগ তোলেন। তারা বলেন, অনেকে নৌকা নিয়ে স্থানীয় সরকারের জনপ্রতিনিধি হওয়ার পরে আমাদের মূল্যায়ন করে না। তারা আমাদের বিরুদ্ধে প্রকাশ্যে কথা বলে সামাজিক যোগাযোগমাধ্যমে আপত্তিকর পোস্ট দেয়। স্থানীয় পর্যায়ের দলীয় সম্মেলনে আমাদের গুরুত্ব দেওয়া হয় না।

জানা গেছে বক্তব্য প্রদানে দলীয় প্রধান সংরক্ষিত নারীদের প্রাধান্য দিয়েছেন।

বৈঠকে আরও বক্তব্য রাখেন, নুরু উদ্দিন নয়ন, সাগুফতা ইয়াসমিন এমিলি, আতিকুর রহমান আতিক, ছোট মনির, হাবিবুর রহমান হাবীব, মোতাহার হোসেন, আ ক ম সরোয়ার জাহান, রুবিনা আক্তার মিরা, মমতাজ বেগমসহ প্রমুখ।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সংসদীয় দলের সেক্রেটারি ও জাতীয় সংসদের হুইপ নূর-ই-আলম চৌধুরী গণমাধ্যমকে বলেন, দীর্ঘদিন পরে সংসদীয় দলের সভা অনুষ্ঠিত হয়েছে। প্রধানমন্ত্রী আমাদের বেশকিছু নির্দেশনা দিয়েছেন। নির্বাচনকে সামনে রেখে আমাদের জনগণের দ্বারে দ্বারে যেতে বলেছেন। অভ্যন্তরীণ কোন্দল মেটাতে বলেছেন।

ইএফ

Link copied!