Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ০৬ অক্টোবর, ২০২২, ২১ আশ্বিন ১৪২৯

ফের বাড়লো বিদ্যুতের দাম

নিজস্ব প্রতিবেদক

ফেব্রুয়ারি ২৭, ২০২০, ১০:৫১ এএম


ফের বাড়লো বিদ্যুতের দাম

 

আবারো বাড়ানো হয়েছে বিদ্যুতের দাম। খুচরা পর্যায়ে প্রতি ইউনিট বিদ্যুতের দাম বেড়েছে ৩৬ পয়সা।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে বিদ্যুতের দাম বাড়ানোর এই ঘোষণা দেয়া হয়।

খুচরা পর্যায়ে আগে প্রতি ইউনিট বিদ্যুতের দাম যেখানে ৬ টাকায় ৭৭ পয়সা ছিলো, তা বেড়ে ৭ টাকা ১৩ পয়সা করেছে বাংলাদেশ জ্বালানি নিয়ন্ত্রণ কমিশন। বিদ্যুতের পাইকারি দর ইউনিট প্রতি ৮.৪ শতাংশ বাড়িয়ে ৫.১৭ টাকা করা হয়েছে। আর হুইলিং চার্জ ৫.৩ শতাংশ বাড়িয়ে ২৯ পয়সা করা হয়েছে। আগামী পহেলা মার্চ থেকে বিদ্যুতের এই নতুন দাম কার্যকর হবে।

এর আগে গত ডিসেম্বরের শেষ সপ্তাহে বিদ্যুতের (পাইকারি ও খুচরা) দাম বৃদ্ধির প্রস্তাবের ওপর গণশুনানি অনুষ্ঠিত হয়।বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) গণশুনানিতে উল্লেখ করেছিল এলএনজি আমদানির কারণে গ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদনে ব্যয় ৪১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ খাতে বছরে মোট ব্যয় বাড়বে ২হাজার কোটি টাকা।

এ ছাড়া কয়লার উপর ভ্যাট আরোপ করায় কয়লা ভিত্তিক বিদ্যুতের ব্যয় বেড়ে যাবে। সব মিলিয়ে ২০২০ সালে বর্তমান দর অনুযায়ী পাইকারি বিদ্যুৎ বিক্রি করলে ৯হাজার ৫৫২ কোটি টাকা লোকসান হবে। যে কারণে বিদ্যুতের পাইকারি দর ৫ দশমিক ৮৮ টাকা (বর্তমান দর ৪.৮৪ টাকা) করা প্রয়োজন।

প্রস্তাবে উল্লেখ করা হয়েছে পাইকারি বিদ্যুতের দর ২০১৭ সালের নভেম্বর ৮ পয়সা কমিয়ে ৪.৮৪ টাকা নির্ধারণ করা হয়। তখন গড় ব্যয় ছিলো ৫ টাকা ৪৪ পয়সার মতো। বিইআরসি ৬০ পয়সা হারে ভর্তুকি দেওয়ার আদেশ প্রদান করেছিল।

আমারসংবাদ/জেআই