Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

শৃঙ্খলা ফেরাতে কার্যকর পদক্ষেপ নিন

নভেম্বর ২৩, ২০২১, ০৮:১৫ পিএম


শৃঙ্খলা ফেরাতে কার্যকর পদক্ষেপ নিন

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় সরকার এক লাফে তেলের দাম ২৩ শতাংশ বাড়িয়ে দেয়। ফলে পরিবহন ভাড়া বেড়ে যায় ২৭ শতাংশ। এ নিয়ে যাত্রী ও পরিবহন শ্রমিকদের বচসা এখনো চলছে। যাত্রীরা বলছেন, সরকার নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া আদায় করছেন পরিবহন শ্রমিকরা। 

এ নিয়ে মারামারি, হাতাহাতির ঘটনাও ঘটছে। অন্যদিকে পরিবহনে অর্ধেক ভাড়া বা হাফ-পাসের ব্যবস্থা কার্যকরের দাবিতে রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা সড়ক অবরোধ করছেন কদিন থেকে। ছাত্র-পরিবহন শ্রমিক মারামারি, গাড়ি ভাঙচুরসহ অবরোধের কারণে যানজটে নাকাল নগরবাসী। কিন্তু এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ বা আলোচনা শুরু করার কোনো উদ্যোগ নেই পরিবহন মালিক সমিতি বা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের। সবাই যেন কানে তুলা এঁটেছে।  

তবে পরিবহন মালিক সমিতির পক্ষ থেকে বলা হয়েছে, ভাড়া নির্ধারণের সময় হাফ-পাসের আলোচনা না হওয়ায় এখন আর তা কার্যকর করা সম্ভব নয়। আর কার্যকর করা হলে তাদের লোকসান হবে। অথচ বাস্তবতা হচ্ছে, এবার ভাড়া পুনর্নির্ধারণের সময় বিনিয়োগ, ব্যাংক ঋণের সুদ, রক্ষণাবেক্ষণ খরচ, শ্রমিকদের বেতনসহ ১২টি বিষয় যুক্ত করা হয়। 

কিন্তু দুঃখজনক হলেও সত্য, ছাত্রদের হাফ-পাসের বিষয়টি বেমালুম সবাই ভুলে গেল। মালিক সমিতি বা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ কেউ বিষয়টির প্রতি নজর  দেয়নি। এ দেশে সব সময়ই ছাত্ররা হাফ-পাসের সুবিধা পেয়েছেন। এ সুযোগ দেশের অনেক নীতিনির্ধারক ছাত্রজীবনে গ্রহণ করেছেন। কিন্তু এখন বিষয়টি নিষ্পত্তি করতে উদ্যোগী হচ্ছেন না কেন!

মারামারি-হাতাহাতির মাঝেই একজন ছাত্রী বাসে হাফ ভাড়া দিতে চাইলে তাকে ধর্ষণের হুমকি দেন বাস ড্রাইভার ও তার সহযোগী! যদিও র্যাব তাদের গ্রেপ্তার করেছে। এমন অশ্লীল ইঙ্গিতও নীতিনির্ধারকদের উদ্যোগী করতে পারছে না। তবে ছাত্রছাত্রীরা নতুন আল্টিমেটাম দিয়েছেন— যদি আগামী দুদিনের মধ্যে হাফ-পাসের ব্যাপারে কোনো সিদ্ধান্ত না আসে, তবে তারা আরো বৃহত্তর আন্দোলন গড়ে তুলবেন। 

পরিবহন মালিক ও ছাত্রছাত্রীদের অনমনীয় মনোভাবের মধ্যেই খবর এসেছে, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমতে শুরু করেছে। জ্বালানি বিশেষজ্ঞদের ধারণা, আগামীতে জ্বালানি তেলের দাম সহনীয় পর্যায়ে চলে আসবে। তবে এ ব্যাপারে বাংলাদেশ একেবারেই নীরব। একটি নতুন রাজনৈতিক দলের নেতা বিষয়টির ব্যাপারে সবার দৃষ্টি আকর্ষণ করলেও সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য করতে দেখা যায়নি।

পরিবহন ভাড়া বৃদ্ধির ফলে জনজীবনে অর্থনৈতিক চাপ বৃদ্ধি পেয়েছে। করোনাকালীন স্থবিরতার পর সবাই যখন নিজেদের নতুন করে দাঁড় করার চেষ্টা করছেন, তখন এ জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি বহন করা খুবই কঠিন। তাই এ বিষয়ে দ্রুত দৃষ্টি দেয়া উচিত। 

জ্বালানি তেলের দাম কমলে পুরোনো ভাড়া নির্ধারণ করতে হবে। আর ছাত্রছাত্রীদের হাফ-পাসের বিষয়টি সদয় বিবেচনার দাবি রাখে। কারণ, এ দেশের নীতিনির্ধারকসহ অন্যান্য অনেকেই তাদের শিক্ষাজীবনে হাফ-পাসের সুযোগ গ্রহণ করেছেন। তবে এ প্রজন্ম এ সুযোগ থেকে বঞ্চিত হবে কেন?