Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

হজের টাকা কিস্তিতে পরিশোধ করা যাবে

জানুয়ারি ১৯, ২০১৫, ০৮:৫২ এএম


হজের টাকা কিস্তিতে পরিশোধ করা যাবে

 

হজের টাকা কিস্তিতে পরিশোধের সুযোগ রেখে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীদের নিবন্ধন ফি গ্রহণের সময়সীমা পুনর্নিধারণের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

 সোমবার সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এ কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, যারা সরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন তাদের ৫ ফেব্রুয়ারির মধ্যে ৫১ হাজার ৬৯০ টাকা জমা দিতে হবে। বাকি টাকা আগামী ১০ দিনের মধ্যে জমা দিতে হবে। এছাড়া যারা বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন তাদের ৫ ফেব্রুয়ারির মধ্যে ৪৮ হাজার ৩৩১ টাকা ৫০ পয়সা জমা দিতে হবে। বাকি টাকা জমা দিতে হবে আগামী ১০ দিনের মধ্যে।

উল্লেখ্য, এ বছর হজে যাওয়ার জন্য ৫ ফেব্রুয়ারির মধ্যেই সব টাকা পরিশোধ করার কথা ছিল। কিন্তু বর্তমানে এটি কিস্তির মাধ্যমে পরিশোধের প্রস্তাব মন্ত্রিসভা অনুমোদন হওয়ায় হজ যাত্রীরা সে টাকা পরিশোধের জন্য আরো চার মাস সময় পেলেন। এদিকে সরকারি ব্যবস্থাপনায় গমনে ইচ্ছুক হজযাত্রীদের জন্য দু’টি প্যাকেজ রাখা হয়েছে। প্রথম প্যাকেজের খরচ তিন লাখ ৫৪ হাজার ৭৪৫ টাকা নির্ধারণ করা হয়েছে। দ্বিতীয় প্যাকেজমূল্য ধরা হয়েছে দুই লাখ ৯৬ হাজার ২০৬ টাকা।

গত বছর সরকার ঘোষিত দুইটি প্যাকেজের মূল্য ছিল- তিন লাখ ৫৪ হাজার ৩১৬ টাকা ও দুই লাখ ৯৫ হাজার ৫৭৭ টাকা। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২২ সেপ্টেম্বর ২০১৫ পবিত্র হজ পালিত হবে। এবার বাংলাদেশ থেকে এক লাখ এক হাজার ৭৫৮ জন হজ করতে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ও বাকি ৯১ হাজার ৭৫৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় যেতে পারবেন।