Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

বিদ্যুৎ সঞ্চালন মূল্য ১.৫৩% বাড়ানোর সুপারিশ

জানুয়ারি ২১, ২০১৫, ০৮:১৯ এএম


বিদ্যুৎ সঞ্চালন মূল্য ১.৫৩% বাড়ানোর সুপারিশ

 

বিদ্যুৎ সঞ্চালনের মূল্যহার ১ দশমিক ৫৩ শতাংশ বাড়ানোর সুপারিশ করছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি।

তবে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি) তাদের আবেদনে ১৬ দশমিক ৭৪ শতাংশ বাড়ানোর প্রস্তাব করে। বুধবার সকালে রাজধানীর কাওরানবাজারে টিসিবি অডিটোরিয়ামে অনুষ্ঠিত গণশুনানিতে এ সুপারিশ করা হয়। সুপারিশটি করেন কমিটির আহ্বায়ক বিইআরসির পরিচালক (বিদ্যুৎ) মোস্তাক আহমেদ।

পিজিসিবির জেনারেল ম্যানেজার (অর্থ) মো. সেলিম বিদ্যুৎ সঞ্চালন মূল্যবৃদ্ধির প্রস্তাব উত্থাপন করেন। প্রস্তাবে ১৩২ ও ৩৩ কেভি সঞ্চালন লাইনের জন্য ইউনিট প্রতি বিদম্যান ২৩ পয়সা থেকে ৩৯ পয়সা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। পিজিসিবি জিএম বলেন, এই মূল্যহার বাড়ানো না হলে ২০১৪-১৫ অর্থ বছরে প্রতিষ্ঠানটি ৮১৮ কোটি টাকার আর্থিক ক্ষতির সম্মুখীন হবে।

এদিকে গতকাল বিদ্যুতের পাইকারি মূল্য ইউনিট প্রতি ২২ পয়সা (৫.১৬ শতাংশ) বৃদ্ধির সুপরিশ করা হয়েছে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) গঠিত কারিগরি মূল্যায়ন কমিটি এ সুপরিশ করে। বিইআরসি সদস্য ড. সেলিম মাহমুদ সাংবাদিকদের জানিয়েছেন, আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে চূড়ান্ত বর্ধিত মূল্য ঘোষণা করা হতে পারে। তবে কার্যকর করা হবে ১ ফেব্রুয়ারি থেকে।

বিদ্যুতের পাইকারি বিক্রেতা বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ভর্তুকি কমাতে প্রতি ইউনিটে ৮৫ পয়সা (১৮.১২ শতাংশ ) মূল্য বাড়ানোর আবেদন করেছে। রাজধানীর কাওরানবাজারে টিসিবি অডিটোরিয়ামে পিডিবির আবেদনের ওপর মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ৩টা পর্যন্ত গণশুনানি অনুষ্ঠিত হয়। এদিকে গতকাল বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রক্রিয়ার বিরোধীতা করে গণতান্ত্রিক বাম মোর্চা সকাল সাড়ে ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত বিইআরসি কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করে।