Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

রাজাকার, আল-বদরদের তালিকা প্রণয়ন করা হবে

জানুয়ারি ২৬, ২০১৫, ০২:৩১ পিএম


রাজাকার, আল-বদরদের তালিকা প্রণয়ন করা হবে

 

মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী রাজাকার, আল-বদর ও আল-শামসদের তালিকা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

তিনি সোমবার  সংসদে প্রশ্নোত্তর পর্বে এক সম্পূরক প্রশ্নের জবাবে আরো বলেন, ভবিষ্যৎ বংশধররা যাতে ’৭১-এর মহান মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী কুলাঙ্গারদের চিনতে পারে, এ জন্য তাদের তালিকা প্রণয়ন করা হবে।

মন্ত্রী বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে রাজাকার, আল-বদর ও আল-শামস’র তালিকা ছিল। কারণ তাদেরকে ওই মন্ত্রণালয় থেকে অস্ত্র সরবরাহ করা হয়েছিল। কিন্তু বিগত বিএনপি-জামায়াত জোট সরকারের সময় নিজামী, মুজাহিদ যখন মন্ত্রী ছিল, তখন তারা ওই তালিকা গায়েব করে দেয়। বর্তমানে থানা পর্যায়ে সীমিত সংখ্যক রাজাকারের তালিকা রয়েছে। আমরা সেগুলো নিয়ে স্থানীয় পর্যায়ে খোঁজ-খবর নিয়ে পূর্ণাঙ্গ তালিকা তৈরি করবো।

জাতীয় পার্টির সদস্য নূরে হাসনা লিলি চৌধুরীর অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে আ ক ম মোজাম্মেল হক বলেন, মহান মুক্তিযুদ্ধের সময় হানাদার বাহিনীর বর্বরোচিত, পৈশাচিক ও পাশবিক নির্যাতনের শিকার মা-বোনদের কথা জাতি কোনদিন ভুলবে না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাদেরকে সম্মানসূচক ‘বীরাঙ্গনা’ উপাধিতে ভূষিত করেছিলেন। বর্তমান সরকার তাদের তালিকা প্রণয়নের কাজ শুরু করেছে। আগামী ২/১ মাসের মধ্যেই এ তালিকা চূড়ান্ত হবে।

তিনি  আরও বলেন, বীরাঙ্গনাদের মধ্যে অনেকে আছেন, যারা বর্তমান সামাজিক অবস্থার প্রেক্ষাপটে ওই সময়ে তাদের ত্যাগের কথা প্রকাশ করতে চান না। যারা প্রকাশ করতে চান না মন্ত্রণালয়ের পক্ষ থেকে তাদের তালিকা করে তা সংরক্ষণ করা হবে। কিন্তু প্রকাশ করা হবে না। আর যারা প্রকাশ করতে সম্মত হবেন, তাদের তালিকা প্রকাশ করে তা গেজেটভুক্ত করা হবে। এসব নারী মুক্তিযোদ্ধারা অন্যান্য মুক্তিযোদ্ধাদের মতো সকল সুযোগ-সুবিধা পাবেন।