Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

'২০১৬ সালের মধ্যে ফোর-জি নিলাম হবে'

ফেব্রুয়ারি ৫, ২০১৫, ০৮:১৩ এএম


'২০১৬ সালের মধ্যে ফোর-জি নিলাম হবে'

 

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ২০১৬ সালের মধ্যে ফোর-জি নিলাম হবে। বর্তমান সরকারের আমলেই এটি বাস্তবায়ন করা হবে।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে কর্মকর্তাদের মধ্যে ২৫ হাজার ট্যাবলেট বিতরণ কার্যক্রমের উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

সজীব ওয়াজেদ জয় বলেন, সরকার ২০০০ কম্পিউটার ল্যাব প্রতিষ্ঠা করবে। দেশের প্রতিটি মানুষকে যেন সরকারি সেবা পেতে কষ্ট না হয় সে জন্যই কাজ করা হচ্ছে। সরকারি সেবা যত ডিজিটালাইজড হবে তত দুর্নীতি কমে আসবে। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের কাজেও আমরা প্রায় সফল হয়েছি বলেও উল্লেখ করেন তিনি।

জয় বলেন, ছয় বছর আগে ডিজিটাল বলে কিছু ছিল না। ডিজিটাল বাংলাদেশের কারণেই বিশ্বের বিভিন্ন পুরস্কার আমরা পেয়েছি। দুই লাখ সরকারি ডেটা রয়েছে। এখন তাই সাইবার সিকিউরিটির ওপর সবার আগে গুরুত্ব দিতে চাই। তাহলে দেশ সব সময় এগোতে থাকবে। আর নাহলে এগুলোকে রক্ষা করা যাবে না। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের অংশ হিসেবে দেশের ২৫ হাজার সরকারি কর্মকর্তাকে ট্যাবলেট দেওয়া হচ্ছে। ২৫ হাজার ট্যাবের মধ্যে বৃহস্পতিবার ১৮ হাজার ট্যাবলেট বিতরণ করা হয়।

বক্তব্য শেষে সরকারি কর্মকর্তাদের হাতে ট্যাব তুলে দিয়ে ট্যাব বিতরণের এ কর্মসূচির উদ্বোধন করেন সজীব ওয়াজেদ জয়। এরপর সজীব ওয়াজেদ গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ও রংপুরের পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও আওয়ামী লীগের নেতাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেন।

এ সময় তিনি বলেন, জীবনের পরিবর্তন আনার জন্যই এগুলো করা হচ্ছে। এসব ট্যাব মানুষের জন্য ব্যবহার করবেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস এ সময় উপস্থিত ছিলেন।