Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

কোস্টগার্ড দেশের সমুদ্র-উপকূলীয় এলাকায় নিরাপত্তা নিশ্চিত করবে

ফেব্রুয়ারি ১৩, ২০১৫, ০২:৩৯ পিএম


কোস্টগার্ড দেশের সমুদ্র-উপকূলীয় এলাকায় নিরাপত্তা নিশ্চিত করবে


প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সমুদ্র ও উপকূলীয় এলাকায় নিশ্চিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে বাংলদেশ কোস্টগার্ডের সদস্যদের প্রতি আহবান জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘আমার বিশ্বাস, কোস্টগার্ডের সদস্যগণ দেশপ্রেম,অর্জিত জ্ঞান ও অভিজ্ঞতাকে সর্বোচ্চ কাজে লাগিয়ে দেশের সমুদ্র ও উপকূলীয় এলাকায় নিশ্চিদ্র নিরাপত্তা নিশ্চিত করবেন। উপকূল ও দেশের সমুদ্রসীমায় মূল্যবান মৎস্য ও জলজ সম্পদ আহরণকে নিরাপদ করবেন। সরকারের রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে অবদান রাখবেন।’
শেখ হাসিনা বাংলাদেশ কোস্টগার্ডের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেন।

বাংলাদেশ কোস্টগার্ডের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে তিনি এর সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, জাতীয় সমুদ্র সম্পদের সুরক্ষার জন্য প্রয়োজন একটি শক্তিশালী নিরাপত্তা বলয়। এক্ষেত্রে একটি আধুনিক ও যুগোপযোগী কোস্টগার্ডের কোন বিকল্প নেই বলেও প্রধানমন্ত্রী উল্লেখ করেন।

শেখ হাসিনা বলেন, দেশের বিশাল সমুদ্র এবং উপকূলীয় এলাকার জানমালের নিরাপত্তা বিধানে কোস্টগার্ডের অবস্থানকে আরো সুদৃঢ় করতে আমরা বদ্ধপরিকর।
তিনি বলেন, ‘কোস্টগার্ডকে একটি সক্ষম বাহিনী হিসেবে গড়ে তুলতে আমাদের সরকার ইতোমধ্যেই ব্যাপক পদক্ষেপ গ্রহণ করেছে। এ বাহিনীর জন্য আমরা আধুনিক ট্রেনিং ঘাঁটি নির্মাণ করেছি। আধুনিক দ্রুতগতিসম্পন্ন বোট সংগ্রহ করা হয়েছে। কোস্টগার্ডের স্টেশন ও জনবল বৃদ্ধি করা হয়েছে। খুব শিগগিরই নতুন জলযান সংগ্রহ করার প্রচেষ্টাও অব্যাহত রয়েছে।’

প্রধানমন্ত্রী বাংলাদেশ কোস্টগার্ড-এর উত্তরোত্তর সমৃদ্ধির পাশাপাশি কোস্টগার্ডের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।