Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

৫৩৯৭ কোটি টাকার ছয় প্রকল্প অনুমোদন

ফেব্রুয়ারি ১৭, ২০১৫, ১০:০২ এএম


৫৩৯৭ কোটি টাকার ছয় প্রকল্প অনুমোদন

পাঁচ হাজার ৩৯৭ কোটি ৭ লাখ টাকার ছয় প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার শেরে বাংলানগরের এনইসি সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়।

 প্রকল্পগুলোর মোট ব্যয়ের মধ্যে সরকার দেবে ৪ হাজার ৯১৪ কোটি ৬৫ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ২৯ কোটি ৩১ লাখ টাকা এবং প্রকল্প সহায়তা থেকে ৪৫৩ কোটি ১১ লাখ টাকা।

অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে তিনটি নতুন ও তিনটি পুরাতন। একনেক সভা শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মোস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, রাজধানীর দুই লাখ গৃহস্থ এই মিটারিং সিস্টেমের আওতায় আসবে। ফলে ঢাকা মেট্রোপলিটন এলাকায় গৃহস্থালি পর্যায়ে ব্যবহৃত গ্যাসের অপচয়রোধের মাধ্যমে সিস্টেম লস কমে আসবে। সেই সঙ্গে মূল্যবান প্রাকৃতিক গ্যাসের সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত হবে যা টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে।

এ উদ্যোগটি বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৭১৯ কোটি ১৬ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ২৩৬ কোটি ৭৪ লাখ, জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) ঋণ সহায়তা থেকে ৪৫৩ কোটি ১১ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন লিমিটেডের নিজস্ব তহবিল থেকে ২৯ কোটি ৩১ লাখ টাকা।

একনেক অনুমোদিত অন্যান্য প্রকল্পগুলো হলো : সেকেন্ডারি এডুকেশন স্টাইপেন্ড প্রজেক্ট দ্বিতীয় পর্যায়, এটি বাস্তবায়নে ব্যয় হবে ৭৯১ কোটি ৩৮ লাখ টাকা। ইটনা-মিঠামইন-অষ্টগ্রাম সড়ক নির্মাণ প্রকল্প, এটি বাস্তবায়নে ব্যয় হবে ৪৩৮ কোটি ৩৫ লাখ টাকা। বৃহত্তর ফরিদপুর গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প (দ্বিতীয় পর্যায়), ব্যয় হবে ১ হাজার ৭১০ কোটি টাকা। বৃহত্তর ফরিদপুর গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্প দ্বিতীয় (সংশোধিত), এটি বাস্তবায়নে ব্যয় হবে ১ হাজার ৪৯০ কোটি টাকা এবং খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্প দ্বিতীয় পর্যায় (প্রথম সংশোধিত), বাস্তবায়নে ব্যয় হবে ২৪৮ কোটি ১৮ লাখ টাকা।

বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবদুল মাল আবুল মোহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান প্রমুখ।