Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

ইইউ প্রতিনিধি দলের হাতে গুম-খুনের তালিকা তুলে দিয়েছে বিএনপি

ফেব্রুয়ারি ১৭, ২০১৫, ০১:৪০ পিএম


ইইউ প্রতিনিধি দলের হাতে গুম-খুনের তালিকা তুলে দিয়েছে বিএনপি

  চলমান আন্দোলনের সময়ে বিএনপি ও জোটের যে সকল নেতাকর্মী গুম-খুন ও নির্যাতনের স্বীকার হয়েছেন তাদের একটি তথ্য-উপাত্ত ইউরোপীয় পার্লামেন্টের মানবাধিকারবিষয় ক উপকমিটির (ড্রোই) প্রতিনিধিদলের কাছে হস্তান্তর করেছে বিএনপি।

মঙ্গলবার সন্ধ্যায় এই প্রতিনিধি দলটি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে তার কার্যালয়ে গেলে এই তালিকা দেয়া হয়।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় ৯ সদস্যের প্রতিনিধি দলটি বেগম জিয়ার গুলশান কার্যালয়ে প্রবেশ করে। এই ৯ সদস্যের মধ্যে তিনজন ইইউয়ের আবাসিক প্রতিনিধি।

এক ঘণ্টা পর সন্ধ্যা সাড়ে ৭টায় প্রতিনিধি দলটি বেগম জিয়ার কার্যালয় থেকে বেরিয়ে চলে যান। সেখানে সাংবাদিকরা উপস্থিত থাকলেও তাদের সঙ্গে কোনো কোনো কথা বলেননি প্রতিনিধি দলের কোনো সদস্য।

বৈঠকে ইউরোপীয় পার্লামেন্ট প্রতিনিধিদের মধ্যে ছিলেন- ক্রিশ্চিয়ান দান প্রেদা (প্রধান), ইয়োসেফ ভেইডেনহোলজার, মার্সিন গাসিউক, লেভেন্ত সাসজি, ক্যারল কারস্কি, ব্রিগিত ব্রাতাইল। বিএনপি পক্ষে বেগম জিয়া ছাড়াও উপস্থিত ছিলেন স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, উপদেষ্টা আব্দুল কাইয়ুম।

ইইউ প্রতিনিধি দল চলে যাওয়ার পর বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বৈঠকের বিষয়ে সাংবাদিকদের বলেন, আমরা গুম-খুনের একটি তালিকা দিয়েছি। এই তালিকা আগেও দেওয়া হয়েছে। এটা নতুন কিছু নয়।

বর্তমান সরকারকে অনির্বাচিত দাবি করে নজরুল ইসলাম খান সংলাপের বিষয়ে বলেন, একটি নির্বাচিত সরকার গঠনের লক্ষ্যে বিএনপি সংলাপে রাজি আছে।