Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

দুই নেত্রীকে সংলাপে বসার চিঠি দিলেন বান কি মুন

ফেব্রুয়ারি ১৮, ২০১৫, ০৯:৪৭ এএম


দুই নেত্রীকে সংলাপে বসার চিঠি দিলেন বান কি মুন


বাংলাদেশের চলমান সংকটের প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জাতিসংঘ মহাসচিব বান কি মুনের পাঠানো চিঠি হাতে এসে পৌঁছেছে বলে নিশ্চিত করেছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বিএনপি চেয়ারপারসন  বেগম খালেদা জিয়ার কাছেও চিঠি দিয়েছেন জাতিসংঘ মহাসচিব।  

দুই সপ্তাহ আগে পাঠানো চিঠিটি প্রধানমন্ত্রীর হাতে এসে পৌঁছায় দুই দিন আগে। চিঠি পেতে এতো দেরি হলো কেন?- এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, বিষয়টি খতিয়ে দেখতে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধিকে বলা হয়েছে।

চিঠির বিষয়ে শাহরিয়ার আলম বলেন, বান কি মুন তাঁর চিঠিতে আগামী নির্বাচনের আগে সব ধরনের সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে সংঘাত মোকাবেলায় সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতেও অনুরোধ জানিয়েছেন। পাশাপাশি সংলাপের মাধ্যমে দুই দলকে একটি সাম্যাবস্থায় আসার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। সংলাপের বিষয়ে জানতে চাওয়া হলে প্রতিমন্ত্রী বলেন, খুনীদের সঙ্গে কোনো সংলাপ নয়।

এদিকে, খালেদা জিয়াকে পাঠানো চিঠির প্রসঙ্গে জানতে চাওয়া হলে শাহরিয়ার আলম জানান, তাঁর কাছেও চিঠি পাঠিয়েছেন বান কি মুন। তবে সেখানে কি লেখা রয়েছে- সে ব্যাপারে কিছু বলতে পারছি না। গত ৩০ জানুয়ারি বান কি মুন এ চিঠি লেখেন। তাঁর কয়েকদিন পরই এ চিঠি দুই নেত্রীর কাছে পাঠানো হয়েছে। কূটনৈতিক সূত্রগুলো এ কথা নিশ্চিত করেছে।

গতকাল মঙ্গলবার দিবাগত রাতে কালের কণ্ঠের প্রশ্নের জবাবে জাতিসংঘ মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক বলেন, মহাসচিব তাঁর পক্ষে অস্কার ফার্নান্দেজ-তারানকোর দায়িত্ব পালন করার কথা জানিয়ে দুই নেত্রীকে চিঠি পাঠিয়েছেন।

সংলাপে বসতে দুই নেত্রীকে চিঠি পাঠানো প্রসঙ্গে জাতিসংঘের কূটনৈতিক সূত্রগুলো জানায়, অস্কার ফার্নান্দেজ-তারানকো ইতিমধ্যে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাতের জন্য সময় চেয়েছেন। ড. মোমেনও তাঁর সঙ্গে আলোচনার আগ্রহ প্রকাশ করেছেন।

এর আগে গতকাল রাতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সংবাদ সম্মেলনে জাতিসংঘ মহাসচিবের উপমুখপাত্র ফারহান হক জানান, সংস্থার মহাসচিব বান কি মুন সংকটের শান্তিপূর্ণ সমাধানের জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন। ফারহান হক বলেন, মহাসচিবের নির্দেশনা অনুযায়ী জাতিসংঘের সহকারী মহাসচিব অস্কার ফার্নান্দেজ তারানকো বাংলাদেশ সরকার ও বিরোধী পক্ষের সঙ্গে যোগাযোগের দায়িত্ব পালন করে যাচ্ছেন। আপাতত তাঁর বাংলাদেশ সফরের কোনো পরিকল্পনা নেই।

সংবাদ সম্মেলনে একজন সাংবাদিক জাতিসংঘ মহাসচিবের উপমুখপাত্রের দৃষ্টি আকর্ষণ করে বলেন, বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা চলছেই। জনগণ দুর্ভোগ পোহাচ্ছে। এ ব্যাপারে জাতিসংঘের ভূমিকার বিষয়ে হালনাগাদ তথ্য জানতে চান তিনি। জবাবে ফারহান হক বলেন, আমার কাছে বিশেষ নতুন কিছু নেই। বাংলাদেশে এ বছরের শুরু থেকে সহিংসতায় প্রাণহানির ঘটনায় আমরা অবশ্যই উদ্বেগ জানিয়েছি। মহাসচিব (বান কি মুন) বাংলাদেশের স্থিতিশীলতা ও অগ্রগতির ব্যাপারে অঙ্গীকারাবদ্ধ।

মহাসচিবের উপমুখপাত্র আরো বলেন, বাংলাদেশ জাতিসংঘের নিবিড় অংশীদার। জাতিসংঘ মহাসচিব তাঁর অঙ্গীকার থেকে সংকটের শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, তারানকো এর আগে বাংলাদেশে গিয়েছেন। এখন এ পর্যায়ে তাঁর বাংলাদেশ সফরের কোনো পরিকল্পনা নেই। মহাসচিব তাঁকে সরকার ও বিরোধী পক্ষের সঙ্গে যোগাযোগের দায়িত্ব দিয়েছেন। তিনি ওই প্রচেষ্টা অব্যাহত রাখবেন।