Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

কামারুজ্জামানের সঙ্গে দেখা করলেন স্বজনেরা

ফেব্রুয়ারি ২৮, ২০১৫, ০৬:২২ এএম


কামারুজ্জামানের সঙ্গে দেখা করলেন স্বজনেরা

 

যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের সঙ্গে দেখা করেছেন তার পরিবারের সদস্যরা। শনিবার বেলা পৌনে ১১টার দিকে তারা ঢাকা কেন্দ্রীয় কারাগারের ভেতরে প্রবেশ করেন। পৌনে ১২টার দিকে কারাগার থেকে বের হন তারা।

তবে কারাগারে প্রবেশের আগে ও পরে সাংবাদিকদের সঙ্গে কোনও কথা বলেননি কামারুজ্জামানের স্বজনরা।

শনিবার সকাল ১০টার দিকে কামারুজ্জামানের স্ত্রী নূরুন্নাহার জেলগেটে এসে দেখা করার আবেদন করেন। তিনিসহ মোট আটজন দেখা করতে আসেন। বাকিরা হলেন কামারুজ্জামানের মেয়ে আফিয়া নূর, পুত্রবধূ শামীম আরা, শ্যালক আবুল কালাম আজাদ, ভাগ্নে সানোয়ার হোসেন এবং ৩ ভাতিজি রোকসানা জেবিন, শাহানা জেবিন ও আফরোজা জাহান।

মুক্তিযুদ্ধের সময় হত্যা-নির্যাতনের অভিযোগে গত ৯ মে দোষী সাব্যস্ত করে কামারুজ্জামানের মৃত্যুদণ্ড ঘোষণা করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২।

তার বিরুদ্ধে প্রসিকিউশনের আনা ৭টি অভিযোগের মধ্যে ৫টিই সন্দেহাতীতভাবে প্রমাণ হওয়ায় এ রায় ঘোষণা করেন ট্রাইব্যুনাল। এছাড়া বাকি দুটি অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে খালাস দেয়া হয়।

পরে ওই বছরের ৬ জুন ট্রাইব্যুনাল-২ এর দেয়া ফাঁসির আদেশ থেকে খালাস চেয়ে আপিল করেন কামারুজ্জামান। শুনানি ও যুক্তিতর্ক উপস্থাপনের পর ওই বছরের ৩ নভেম্বর কামারুজ্জামানের মৃত্যুদণ্ড বহাল রেখে রায় দেন আপিল বিভাগ।

২০১০ সালের ১৩ জুলাই কামারুজ্জামানকে হাইকোর্ট এলাকা থেকে একটি মামলায় গ্রেপ্তার করা হয়। একই বছর ২ আগস্ট তাকে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার দেখানো হয়।