Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

টেস্টে ফেল করেও পাবলিক পরীক্ষা দেয়া যাবে

মার্চ ৩, ২০১৫, ০৯:২০ এএম


টেস্টে ফেল করেও পাবলিক পরীক্ষা দেয়া যাবে

 


নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ না হলেও ক্লাসে ৭০ শতাংশ উপস্থিতি থাকলে ছাত্রছাত্রীদের এসএসসি ও এইচএসসির মতো পাবলিক পরীক্ষায় অংশ নিতে দিতে বলেছে সরকার।

শিক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এ বিষয়ে একটি পরিপত্র জারি করে দেশের সব বিদ্যালয়, কলেজ, কারিগরি প্রতিষ্ঠান ও মাদ্রাসায় পাঠিয়ে দিয়েছে।

নির্বাচনী পরীক্ষায় (টেস্ট) অকৃতকার্য হলে চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণে কোনো বিধি নিষেধ না থাকলেও কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠান পাবলিক পরীক্ষায় শতভাগ পাস দেখানোর জন্য এক বা একাধিক বিষয়ে অকৃতকার্যদের পরীক্ষা আটকে দিত।

এ ছাড়া অসুস্থতা, প্রাকৃতিক দুর্যোগ বা দুর্ঘটনাসহ বিভিন্ন কারণে কিছু শিক্ষার্থী পাবলিক পরীক্ষার আগে নির্বাচনী পরীক্ষায় অংশ নিতে পারে না বলেও পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়েছে, শিক্ষা বোর্ডের নির্দেশনা অনুযায়ী স্কুল-কলেজ কর্তৃপক্ষকে গুরুত্বের সঙ্গে নির্বাচনী পরীক্ষার আয়োজন করতে হবে। নির্বাচনী পরীক্ষায় কোনো শিক্ষার্থী ফেল করলেও ক্লাসে ৭০ শতাংশ উপস্থিতি থাকলে তাকে চূড়ান্ত পরীক্ষায় বসার সুযোগ দিতে হবে।

পরীক্ষার্থীরা প্রাক-নির্বচনী পরীক্ষায় খারাপ ফল করলে তা বিশ্লেষণ করে তাদের সতর্ক করতেও নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। এ ছাড়া দুর্বল ও পিছিয়ে পড়া শিক্ষার্থীদের প্রতি বিশেষ যত্ন নিতে বলা হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা পর্যদকে প্রতিটি পাবলিক পরীক্ষার ফলাফলের এক মাসের মধ্যে সভা করে শিক্ষকদের কর্মদক্ষতার মূল্যায়ন এবং প্রয়োজনে পুরস্কার ও তিরস্কার করতে বলেছে মন্ত্রণালয়। এ ছাড়া একাডেমিক সুপারভাইজরকে উপজেলা পর্যায়ে বিষয়গুলো পরিবীক্ষণ করে ঊর্ধ্বতন কর্মকর্তাকে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

সরকারি শিক্ষাপ্রতিষ্ঠনের ক্ষেত্রে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শিক্ষকদের দায়িত্বাধীন বিষয়ের কর্মদক্ষতা মূল্যায়ন করে জেলা শিক্ষা কর্মকর্তাকে জানাবেন। আর জেলা শিক্ষা কর্মকর্তা তা সমন্বিত আকারে শিক্ষা বোর্ডে পাঠাবেন। এই আদেশের ব্যত্যয় হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানের বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও পরিপত্রে উল্লেখ করা হয়।