Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

বিসিএস প্রিলিমিনারিতে ক্যালকুলেটর ব্যবহারও নিষিদ্ধ

মার্চ ৩, ২০১৫, ০১:৪৪ পিএম


বিসিএস প্রিলিমিনারিতে ক্যালকুলেটর ব্যবহারও নিষিদ্ধ

 

সরকারি কর্মকমিশন (পিএসসি) বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় ক্যালকুলেটর ব্যবহারও নিষিদ্ধ করেছে। কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আ ই ম নেছার উদ্দিন মঙ্গলবার সাংবাদিকদের এই তথ্য জানান।

নেছার উদ্দিন বলেন, ক্যালকুলেটর ব্যবহার করা, না করা নিয়ে পরীক্ষা কেন্দ্রে ম্যাসাকার পরিস্থিতি সৃষ্টি হয়। তাই সব বিসিএসের প্রিলিমিরারিতে যে কোনো ধরনের ক্যালকুলেটর ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।

এর আগে বিসিএসের প্রিলিমিনারি এবং লিখিত উভয় পরীক্ষায়ই সাধারণ ক্যালকুলেটর (সায়েন্টিফিক নয়) ব্যবহারের সুযোগ পেতেন প্রথম শ্রেণির সরকারি চাকরিপ্রার্থীরা।

তবে বিসিএসের লিখিত পরীক্ষায় প্রার্থীরা সাধারণ ক্যালকুলেটর ব্যবহারের সুযোগ পাবেন বলে জানান পরীক্ষা নিয়ন্ত্রক।

নেছার বলেন, প্রিলিমিনারিতে অনেক প্রার্থী থাকে। আর পরীক্ষাও হয় অল্প সময়ে। ফলে তাদের নিয়ন্ত্রণ কঠিন হয়ে যায়। চার ঘণ্টা ধরে লিখিত পরীক্ষা হওয়ায় প্রার্থীদের নিয়ন্ত্রণ ও তাদের তদারকি করা অনেক সহজ হয়। ফলে লিখিত পরীক্ষায় সাধারণ ক্যালকুলেটর ব্যবহার করতে দেওয়া হবে।

এবারও পরীক্ষার হলে বই, ব্যাগ, মোবাইল ফোন, ঘড়িসদৃশ মোবাইল বা কোনো প্রকার ধরনের ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র নেওয়া যাবে না বলে জানান নেছার।

আগামী ৬ মার্চ বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত ৩৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হবে। মঙ্গলবার কমিশনের ওয়েবসাইটে এই পরীক্ষার আসন বিন্যাসও প্রকাশ করা হয়েছে।

৩৫তম বিসিএস পরীক্ষায় অংশ নিতে ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেছেন। অতীতে কোনো বিসিএসে এত বেশিসংখ্যক প্রার্থী আবেদন করেননি। সে হিসাবে এবার বিসিএসে রেকর্ড-সংখ্যক প্রার্থী আবেদন করেছেন। ১ হাজার ৮০৩টি শূন্যপদে নিয়োগ দিতে গত বছরের ২৩ সেপ্টেম্বর ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। আবেদনের শেষ তারিখ ছিল ৩০ অক্টোবর।

পিএসসির বার্ষিক প্রতিবেদন ঘেঁটে দেখা গেছে, ৩৪তম বিসিএসে আবেদন করেছিলেন ২ লাখ ২১ হাজার ৫৭৫ জন প্রার্থী। ৩৩তম বিসিএসে আবেদন করেছিলেন ১ লাখ ৯৩ হাজার ৫৯ জন। ৩২তম বিশেষ বিসিএসে আবেদন করেছিলেন ২৬ হাজার ৪৪৯ জন। ৩১তম বিসিএসে আবেদন করেছিলেন ১ লাখ ৬৪ হাজার ১৬৭ জন। ৩৫তম বিসিএসে আবেদনকারীদের মধ্যে ঢাকা কেন্দ্রে ১ লাখ ৫৫ হাজার ২৪৪ জন আবেদন করেন।

এ ছাড়া রাজশাহীতে ২১ হাজার ৮৭৩, চট্টগ্রামে ২০ হাজার ৪৬৯, খুলনায় ১৪ হাজার ৭৮, বরিশালে পাঁচ হাজার ৭২৯, সিলেটে ৯ হাজার ৮৫৮ এবং রংপুরে ১৬ হাজার ৮৫৬ জন প্রার্থী আবেদন করেন।