Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

আরো ৩৫টি মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে সরকারের চুক্তি

মার্চ ৯, ২০১৫, ০৮:০৭ এএম


আরো ৩৫টি মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে সরকারের চুক্তি

 

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে চুক্তি সইয়ের ধারাবাহিকতায় আরো ৩৫ মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে চুক্তি করেছে সরকার।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রীর পক্ষে চুক্তিতে সই করেন মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা। ৩৫টি মন্ত্রণালয় ও বিভাগের পক্ষে সই করেন স্ব-স্ব বিভাগের সচিবরা।

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে চুক্তি সইয়ের ধারাবাহিকতায় আরো ৩৫টি মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে চুক্তি করেছে সরকার। সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, তাদের দক্ষতা ও দায়বদ্ধতা বৃদ্ধি করতে এটি করা হয়েছে। এর নাম দেওয়া হয়েছে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (অ্যানুয়াল পারফরম্যান্স অ্যাগ্রিমেন্ট—এপিএ)।

আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে এ চুক্তি সই হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা সাংবাদিকদের এসব কথা জানান।

প্রধানমন্ত্রীর পক্ষে চুক্তিতে সই করেন মন্ত্রিপরিষদ সচিব। আর ৩৫টি মন্ত্রণালয় ও বিভাগের পক্ষে সই করেন স্ব-স্ব বিভাগের সচিবরা। এ চুক্তি বাস্তবায়ন করতে সরকারি কর্মসম্পাদন ব্যবস্থাপনা পদ্ধতি (গভর্নমেন্ট পারফরম্যান্স ম্যানেজমেন্ট সিস্টেম) নামে একটি পদ্ধতিও চালু করা হয়েছে।

আজ যেসব মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে চুক্তি সই হয়েছে, সেগুলো হলো—ভূমি মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, খাদ্য মন্ত্রণালয়, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, নৌপরিবহন মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগ, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ, কৃষি মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, তথ্য মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, পরিকল্পনা বিভাগ, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, আইন ও বিচার বিভাগ, রেলপথ মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয় এবং স্থানীয় সরকার বিভাগ।

এর আগে গত ২৩ ফেব্রুয়ারি ১০টি মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে চুক্তি সই করে সরকার। মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীদের পক্ষে সচিবরা চুক্তিতে সই করেন।

আজ সচিবরা উপস্থিত না থাকায় এখনো অর্থ বিভাগ, ধর্মবিষয়ক মন্ত্রণালয় ও পরিসংখ্যান ব্যুরোর পক্ষে চুক্তি সই করা বাকি রয়েছে। শিগগিরই ওই বিভাগ ও মন্ত্রণালয়ের কর্মীরা এ চুক্তির আওতায় আসবে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

মন্ত্রিপরিষদ সূত্রে জানা গেছে, প্রতিবছর মন্ত্রিপরিষদের একজন সচিবের (সমন্বয় ও সংস্কার) নেতৃত্বে একটি তদারককারী দল থাকবে। সরকারি কর্মসম্পাদনে কোনো ব্যর্থতা চিহ্নিত হলে নির্দিষ্ট সরকার কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবে।