Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

‘বাংলাদেশে সামরিক প্রশিক্ষণ গ্রহণ অব্যাহত রাখতে চায় নেপাল’

মার্চ ১১, ২০১৫, ০৮:৩৫ এএম


‘বাংলাদেশে সামরিক প্রশিক্ষণ গ্রহণ অব্যাহত রাখতে চায় নেপাল’

 

বাংলাদেশের আর্ন্তজাতিক মানসম্পন্ন মিলিটারি ইনস্টিটিউটগুলো থেকে সামরিক কর্মকর্তাদের প্রশিক্ষণ গ্রহণ অব্যাহত রাখার আগ্রহ প্রকাশ করেছে নেপাল।

বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতকালে নেপালের সেনাবাহিনী প্রধান জেনারেল গৌরব শমসের জং বাহাদুর রানা এ আগ্রহের কথা জানান।
প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সাক্ষাত অনুষ্ঠিত হয়। এ সময় দুই দেশের সেনাবাহিনীকে আরো শক্তিশালী করাসহ সেনাবাহিনীর স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

সাক্ষাতকালে নেপালের সেনাপ্রধান তার দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বার্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পৌঁছে দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নেপালের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান। পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব একেএম শামীম চৌধুরী সাংবাদিকদের এ বিষয়ে অবহিত করেন। নেপালের সেনাপ্রধান বলেন, ন্যাশনাল ডিফেন্স কলেজ ও ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজ অব বাংলাদেশ থেকে এ পর্যন্ত ২১৫ জন নেপালি সামরিক কর্মকর্তা প্রশিক্ষণ গ্রহণ করেছেন। এখান থেকে প্রশিক্ষণ নিয়ে তারা লাভবান হয়েছেন।

বাংলাদেশ নেপালের জন্য এ ধরনের আর্ন্তজাতিক মানের প্রশিক্ষণ সুবিধা অব্যহত রাখবে বলেও আশা করেন জেনারেল গৌরব। বাংলাদেশ ও নেপাল সেনাবাহিনীর যৌথভাবে আগামী বছর মাউন্ট এভারেস্ট অভিযানে যাওয়ার পরিকল্পনার কথাও জানান জেনারেল গৌরব। নেপালের সেনাপ্রধান বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে প্রধানমন্ত্রীর শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের উচ্ছ্বসিত প্রশংসা করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধের সময় নেপালের সহায়তার কথা স্মরণ করেন। এ অঞ্চলের শান্তি ও নিরাপত্তা বজায় রাখতে উভয় দেশের সেনাবাহিনীর মধ্যে যৌথ মহড়ার ওপর জোর দেন তিনি। কানেকটিভিটির গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, দুই দেশের সর্ম্পক উন্নয়নে কানেকটিভিটি খুবই গুরুত্বপূর্ণ। এ জন্য আমাদের ট্রানজিট দরকার। ট্রানজিট বিষয়ে ভারত সরকারের ইতিবাচক মনোভাব রয়েছে।