Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

পুলিশের জনবল আরো ৫০ হাজার বাড়ছে

মার্চ ১৩, ২০১৫, ০৫:২৮ এএম


পুলিশের জনবল আরো ৫০ হাজার বাড়ছে

 


বাংলাদেশের পুলিশের জনবল আরো ৫০ হাজার বৃদ্ধির পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য বেগম সানজিদা খানমের এক প্রশ্নের জবাবে এসব তথ্য জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ২০০৯-২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশ পুলিশের সাংগঠনিক কাঠামোতে ৩১ হাজার ৭৪৪টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে।

জননিরাপত্তা নিশ্চিত ও আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশের সক্ষমতা বৃদ্ধির জন্য বাংলাদেশ পুলিশের জনবল বৃদ্ধি ও বিশেষায়িত ইউনিট গঠনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ সময় তিনি বলেন, বাংলাদেশ পুলিশের সাংগঠনিক কাঠামোতে নতুন ইউনিট ইন্ডাস্ট্রিয়াল পুলিশ, রংপুর রেঞ্জ, রেঞ্জ রিজার্ভ ফোর্স, রংপুর, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই), দুটি স্পেশাল সিকিউরিটি অ্যান্ড প্রটেকশন ব্যাটালিয়ন, ট্যুরিস্ট পুলিশ, নৌপুলিশ এবং র‍্যাবের দুটি নতুন ব্যাটালিয়ন গঠন করা হয়েছে। এ ছাড়া ৩০টি ইন-সার্ভিস ট্রেনিং সেন্টার, ৩০টি নতুন থানা ও ৬৪টি তদন্তকেন্দ্র স্থাপনসহ বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটের সাংগঠনিক কাঠামো সংস্কার করা হয়েছে।

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, এ ছাড়া কার্যকরভাবে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনের জন্য বাংলাদেশ পুলিশের একটি নতুন বিশেষায়িত ইউনিট, সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন সেন্টার প্রতিষ্ঠা, রংপুর ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ইউনিট গঠন এবং এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের জনবল বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, বিশ্বায়নের প্রেক্ষাপটে সর্বোচ্চ জননিরাপত্তা নিশ্চিতকল্পে অপরাধ দমন ও আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে পুলিশের ভূমিকা জনবান্ধব ও সময়োপযোগী করা অপরিহার্য। এ লক্ষ্যে জনশৃঙ্খলা নিরাপত্তাসামগ্রীর মান প্রমিতকরণসহ অস্ত্র-গোলাবারুদ, যানবাহন, যন্ত্রপাতি ও অন্যান্য সরঞ্জামাদির মান আধুনিক ও যুগোপযোগী করা হয়েছে।