Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪,

অভিজিৎ হত্যা তদন্তে আসছে এফবিআই’র বিশেষজ্ঞ

মার্চ ১৬, ২০১৫, ১২:৩৭ পিএম


অভিজিৎ হত্যা তদন্তে আসছে এফবিআই’র বিশেষজ্ঞ


বিজ্ঞান লেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় হত্যাকাণ্ডের ঘটনা তদন্তে সহায়তার জন্য মার্কিন গোয়েন্দা সংস্থার (এফবিআই) একজন বিশেষজ্ঞ প্রতিনিধি বাংলাদেশে আসছেন বলে জানিয়েছেন গোয়েন্দা পুলিশের যুগ্ম-কমিশনার মনিরুল ইসলাম।

 সোমবার দুপুরে রাজধানীর গোয়েন্দা পুলিশ (ডিবি) কার্যালয়ে সাংবাদিকের কাছে তিনি কথা বলেন।

মনিরুল ইসলাম বলেন, তাদের (এফবিআই) একজন এক্সপার্ট আমাদের সরাসরি সাহায্য করার জন্য ইতোমধ্যেই সেখান থেকে রওনা হয়েছেন। তিনি এলে তদন্ত ও গ্রেফতারের কাজটি আরও সহজ হবে।

অভিজিৎ যুক্তরাষ্ট্রের নাগরিক হওয়ার সেখানেও একটি মামলা হবে জানিয়ে তিনি আরও বলেন, এফবিআই নিজেরাই তদন্ত করছে, পাশাপাশি আমাদেরও সাহায্য করবে। আমরা কিছু ক্ষেত্রে এফবিআইয়ের সহযোগিতা চেয়েছি, সে সহযোগিতাগুলো হাতে পেলে আসামি শনাক্ত করা অনেক সহজ হবে।

এ হত্যার তদন্তে প্রযুক্তিগত বিশ্লেষণ নিয়ে কাজ করছেন জানিয়ে তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত আসামি না ধরা হবে ততক্ষণ পর্যন্ত কোনো অগ্রগতি দেখা যাবে না। আর তদন্তের স্বার্থে আমরা সব কথা বলতেও পারব না। তবে যে প্রক্রিয়ায় তদন্ত চলছে তাতে আসামি ধরা পড়বে।


উল্লেখ্য, গত ২৬ মার্চ রাতে একুশে বইমেলা থেকে বের হওয়ার পর অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ওই সময় সঙ্গে থাকা তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও গুরুতর আহত হন। হত্যার ১৮ দিন পার হলেও হত্যাকারী সনাক্ত করতে পারেনি তদন্তকারী সংস্থা ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

এ বিষয়ে গোয়েন্দা কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, ‘এটি একটি ক্লুলেস মামলা। হত্যাকারী সনাক্ত করা এবং তাদের আইনের আওতায় আনার চেষ্টা অব্যাহত আছে।’