Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর

মার্চ ১৭, ২০১৫, ০৩:০৬ পিএম


মুক্তিযুদ্ধের চেতনায় দেশ গড়ার আহ্বান প্রধানমন্ত্রীর

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন ১৯৭৫ সালের ১৫ আগস্ট শুধু জাতির পিতাকে নয়, বাংলাদেশ হারিয়েছিল মুক্তিযুদ্ধের চেতনা।

মঙ্গলবার দুপুরে শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতীয় শিশু-কিশোর সমাবেশে দেওয়া বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রী। এ সময় বাংলাদেশকে মুক্তিযুদ্ধের আদর্শে গড়ে তুলতে তরুণদের প্রতি আহ্বান জানান তিনি।

বক্তব্যে বাংলাদেশের প্রতিটি শিশুকে শিক্ষিত করতে সরকারের নেওয়া বিভ্ন্নি পদক্ষেপের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বলেন আগে শিক্ষা ব্যবস্থায় অবকাঠামোগত কোনো উন্নয়ন ছিলোনা। এখন আমাদের সময়ে সকল স্কুলগুলো ছাত্রছাত্রীরা টিফিন পায়, যেখানে ভালো ভবন নেই সেখানে ভবনের ব্যবস্থা করে দিয়েছি, মেয়েদের জন্য আলাদা টয়লেটের ব্যবস্থা করে দিয়েছি, যেখানো কোনো স্কুল নেই সেখানে আমার স্কুল করে দিয়েছি। একমাত্র আমরা শিক্ষাকে সবচেয়ে গুরুত্ব দিয়েছি।

প্রতিবন্ধীদের প্রতি সহমর্মী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, তোমাদের আশেপাশে যেসকল প্রতিবন্ধী শিশু আছে। তাদেরকে কখনো অবহেলা করবে না, কষ্ট দিবে না। সবসময় তাদের মনের কষ্ট ভুলিয়ে দিয়ে তোমরা তাদের পাশ থাকবে। প্রধানমন্ত্রী আরো বলেন, বাংলাদেশে কোনো দরিদ্র থাকবেনা। মানুষের নূন্যতম যে চাহিদা গুলো দরকার যেমন-খাদ্য, বাসস্থান, চিকিৎসা, শিক্ষার ব্যবস্থা আমরা করে দিচ্ছি। যাতে করে আগামী দিনে শিশুরা সুস্থ সবল হবে। আমার একটাই চাওয়া বঙ্গবন্ধুর স্বপ্ন বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তুলব।

খেলাধুলার প্রতি শিশুদের উৎসাহিত করে প্রধানমন্ত্রী বলেন, শিক্ষার পাশাপাশি আমাদের শিশুদের খেলাধুলায় মনোযোগী হতে হবে। এজন্য আমরা স্কুলে স্কুলে প্রতিযোগিতামূলক খেলাধুলার আয়োজন করেছি। এর মাধ্যমে প্রমাণ করতে হবে সুযোগ পেলে আমরাও পারি। তিনি আরো বলেন, মহান অর্জনের  মহান ত্যাগের দরকার। তাই তোমরা বঙ্গবন্ধুর আদর্শে বলিয়ান হয়ে ত্যাগের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাবে সেই আশাই করি তোমাদের কাছে।

উপস্থিত শিশু-কিশোরদের উদ্দেশ করে শেখ হাসিনা বলেন, ‘তোমরা লেখাপড়া শিখে মানুষের মতো মানুষ হবে, এ দেশের একজন সুনাগরিক হিসেবে গড়ে উঠবে। স্বাধীন জাতি হিসেবে আমরা যেন মাথা উঁচু করে বাঁচতে পারি, সেভাবেই তোমরা নিজেদের গড়ে তুলবে। ...তোমরাই আমাদের ভবিষ্যৎ।’

এর পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ’৭৫-এর ১৫ আগস্ট শহীদ ও মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তোলার প্রতিজ্ঞা করে নিজের বক্তব্য শেষ করেন শেখ হাসিনা।