Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

‘জেলা-উপজেলায় মডেল মসজিদ হবে’

মার্চ ২২, ২০১৫, ০৬:২৯ এএম


‘জেলা-উপজেলায় মডেল মসজিদ হবে’

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইসলামী শিক্ষার প্রসারে বাংলাদেশের প্রতিটি জেলা ও উপজেলায় মডেল মসজিদ নির্মাণ করবে সরকার। এ প্রকল্প বাস্তবায়ন করতে এরই মধ্যে ইসলামিক ফাউন্ডেশনকে নির্দেশ দেওয়া হয়েছে।

 রোববার দুপুর ১২টার দিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ইসলামিক ফাউন্ডেশনের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, সরকারের লক্ষ্য প্রতিটি জেলা ও উপজেলায় আধুনিক মসজিদগুলো তৈরি করা হবে। এ মসজিদগুলোর মাধ্যমে ইসলাম ধর্ম ও সংস্কৃতির শিক্ষা দেওয়া হবে। এরই মধ্যে এ মসজিদের নকশা আহ্বান করা হয়েছে। এতে নারীদের জন্যও আলাদা ব্যবস্থাও থাকবে।

প্রধানমন্ত্রী বলেন, মডেল মসজিদগুলোতে দাফন-কাফনের ব্যবস্থা, হজযাত্রীদের জ্ঞান দেওয়াসহ বিভিন্ন কার্যক্রম পরিচালিত হবে। তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে মসজিদভিত্তিক শিক্ষা কার্যক্রমের গতি ত্বরান্বিত করে। এরই মধ্যে এ কার্যক্রমে ১৫ কোটি পাঁচ লাখ ৯৩ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

শেখ হাসিনা বলেন, বিএনপি বা জামায়াতের কাজ মানুষ হত্যা করা। যারা অগ্নিসংযোগ করেছে, গণহত্যা করেছে, তাদের ক্ষমতায় বসিয়েছে। তারা বাংলাদেশের ভাবমূর্তি ধ্বংস করেছে। তিনি বলেন, এ দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসীদের স্থান নেই। ইসলাম শান্তিতে বিশ্বাস করে।

বর্তমান সরকারের লক্ষ্য প্রতিটি মানুষকে দুবেলা দুমুঠো খাবারের দেওয়া উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ক্ষমতায় আসার পর সরকার সেই ব্যবস্থা করেছে। নিদেনপক্ষে যেন মানুষ টিনের ঘর করে থাকতে পারে, সে চেষ্টা করেছে। ভূমিহীনদের খাসজমির ব্যবস্থা করা হয়েছে।

প্রধানমন্ত্রীর বক্তব্যের পর মোনাজাত পরিচালনা করেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব মাওলানা মোহাম্মদ সালাহউদ্দিন।