Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের খসড়া অনুমোদন

মার্চ ২৩, ২০১৫, ০৭:৩৪ এএম


চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের খসড়া অনুমোদন


চট্টগ্রাম ও রাজশাহীতে মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপন করবে সরকার। এ জন্য দুটি আইন অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার বৈঠকে চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন ২০১৫ এবং রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় আইন ২০১৫ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।

এ দুটি বিশ্ববিদ্যালয় স্থাপিত হলে দেশে চিকিৎসা বিষয়ে উচ্চশিক্ষার বিদ্যাপীঠের সংখ্যা হবে তিনটি। ১৯৯৯ সালে জাতীয়  সংসদে আইন করে ইন্সটিটিউট অফ পোস্ট গ্র্যাজুয়েট মেডিসিন অ্যান্ড রিসার্চ কে (পিজি হাসপাতাল) বাংলাদেশের প্রথম চিকিৎসা বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করা হয়। মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের বলেন, চট্টগ্রাম ও রাজশাহী মেডিকেল কলেজসহ আঞ্চলিক মেডিকেল কলেজগুলো এ দুটি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হবে।

উন্নত চিকিৎসা সেবা দেওয়ার লক্ষ্যে গত বছর নভেম্বরে এক অনুষ্ঠানে দেশে আরও দুটি মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া সেনাবাহিনীর যেসব হাসপাতালে পাঁচশ শয্যা রয়েছে সেগুলোকে মেডিকেল কলেজ করার কথা বলেন তিনি। দেশে বর্তমানে ২৩টি সরকারি মেডিকেল কলেজ আছে। আরও পাঁচটি মেডিকেল কলেজ চালুর প্রক্রিয়া চলছে। গত ছয় বছরে দেশে ছয়টি ডেন্টাল কলেজ, পাঁচটি হেলথ টেকনোলজি ইনস্টিটিউট, সাতটি নার্সিং কলেজ ও ১২টি নার্সিং ট্রেনিং ইনস্টিটিউট চালু হয়েছে সরকারের উদ্যোগে।