Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪,

মোবাইল ফোন গ্রাহক সংখ্যা ১২ কোটি ২৬ লাখ ৫৬ হাজার ৬৬২

মার্চ ২৪, ২০১৫, ০১:১৫ পিএম


মোবাইল ফোন গ্রাহক সংখ্যা ১২ কোটি ২৬ লাখ ৫৬ হাজার ৬৬২

 

সংসদ কার্যে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বর্তমানে দেশে মোবাইল অপারেটর কোম্পানিগুলোর গ্রাহক সংখ্যা ১২ কোটি ২৬ লাখ ৫৬ হাজার ৬৬২। তিনি মঙ্গলবার সংসদে সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, গ্রামীণ ফোন বাংলাদেশ লিমিটেডের গ্রাহক সংখ্যা ৫ কোটি ১৫ লাখ ৯৮ হাজার ৫৬০, রবি আজিয়াটা লিমিটেডের গ্রাহক সংখ্যা ২ কোটি ৬৪ লাখ ১৪ হাজার ১৯৭, বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন্স লিমিটেডের গ্রাহক সংখ্যা ৩ কোটি ১৫ লাখ ১৫ হাজার ৬৫, এয়ারটেল বাংলাদেশ লিমিটেডের গ্রাক সংখ্যা ৭৯ লাখ ৪৩ হাজার ৬১৫, প্যাসিফিক বাংলাদেশ টেলিকম লিমিটেডের গ্রাহক সংখ্যা ১২ লাখ ৬৩ হাজার ১৭১ এবং টেলিটক বাংলাদেশ লিমিটেডের ৩৯ লাখ ২২ হাজার ৫৪ জন গ্রাহক রয়েছে।

সরকারি দলের সদস্য নিজাম উদ্দিন হাজারীর এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, নিয়মিত অভিযান পরিচালনা করার মাধ্যমে অবৈধ ভিওআইপি কার্যক্রম প্রতিরোধকল্পে বিটিআরসি’র ৮৭ সদস্যের একটি সক্রিয় কমিটি রয়েছে। ২০০৭ সাল থেকে ২০১৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত র‌্যাব এবং বিটিআরসি যৌথভাবে এ পর্যন্ত ৩০৩টি অবৈধ ভিওআইপি অভিযান পরিচালনা করেছে। ২০১৫ সালের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অভিযান হয়েছে ৭টি।

মন্ত্রী বলেন, বিটিআরসি থেকে এ পর্যন্ত ৭৪টি মামলা রুজু করা হয়েছে। যার মধ্যে ২০টি মামলার রায় হয়েছে, এর মধ্যে বিটিআরসির পক্ষে রায় হয়েছে ১৮টি।
তিনি বলেন, কমিশন অবৈধ ভিওআইপি-তে সংশ্লিষ্ট থাকার অভিযোগে এ পর্যন্ত বিভিন্ন মোবাইল অপারেটরদেরকে জরিমানাসহ ৫টি পিএসটিএন অপারেটর এবং ৩২টি আইএসপি অপারেটরের লাইসেন্স বাতিল করেছে।

ওবায়দুল কাদের বলেন, ২০১৪ সালের জানুয়ারি থেকে ২০১৫ সালের জানুয়ারি পর্যন্ত অপারেটর ‘সেলফ রেগুলেশন’ প্রয়োগের মাধ্যমে ৪৪ লাখ ৭৫ হাজার ৬৭৭টি সিম বা রিম সনাক্ত করে তা বন্ধ করা হয়েছে।

মন্ত্রী বলেন, সফটওয়্যার বেইসড টেকনোলজিক্যাল সিস্টেমের মাধ্যমে ২০১২ সাল থেকে ২০১৫ সালের জানুয়ারি পর্যন্ত ৭ লাখ ২৪ হাজার ১৯৯টি সিম সনাক্তকরণ করে তা বন্ধ করা হয়েছে।