Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

‘র‌্যাবের কার্যক্রম বিশ্বব্যাপী প্রশংসিত’

মার্চ ২৮, ২০১৫, ০৭:০৫ এএম


‘র‌্যাবের কার্যক্রম বিশ্বব্যাপী প্রশংসিত’

 


র‌্যাব প্রকৃত অর্থেই এখন এলিট ফোর্স এমন মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, উগ্র জঙ্গিবাদ দমনে র‌্যাব কার্যকর ভূমিকা রাখছে যা বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে। র‌্যাবকে আরো আধুনিক ও সময়োপযোগী করতে যা যা প্রয়োজন তার সবকিছুই আমরা করবো।

শনিবার সকালে র‌্যাবের ১১তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে র‌্যাব ফোর্সেস সদর দফতরে এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, র‌্যাবের কল্যানে দেশের বিভিন্ন স্থান থেকে গ্রেনেড উদ্ধার হয়েছে। র‌্যাব জঙ্গিবাদ দমনে ব্যাপক ভূমিকা পালন করেছে।

তিনি বলেন, বাংলাদেশে জঙ্গিবাদকে দমন করা হবে। আমরা ক্ষমতায় আসার পর থেকেই জঙ্গিবাদ দমন করে আসছি।

প্রধানমন্ত্রী বলেন, অবকাঠামোগত উন্নয়নসহ এ বাহিনীর নতুন নতুন ব্যাটালিয়ন উদ্বোধন করা হয়েছে। ১১টি র‌্যাব ব্যাটালিয়নকে স্থায়ী জায়গা বরাদ্দ দেয়া হয়েছে। গাজীপুরে র‌্যাবের প্রশিক্ষণ কেন্দ্রের জন্যও স্থায়ী জায়গা দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অপরাধ নিয়ন্ত্রণ ও অপরাধীকে গ্রেফতার করতে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নকে (র‌্যাব) হাই-টেক যন্ত্রপাতি ও আধুনিক তথ্য-প্রযুক্তিতে সমৃদ্ধ করা হয়েছে। র‌্যাবের অপারেশনাল শক্তি বৃদ্ধি করতে দু’টি হেলিকপ্টারসহ প্রয়োজনীয় যানবাহন বরাদ্দ দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, উগ্র জঙ্গিবাদ নিয়ন্ত্রণে নিরবচ্ছিন্ন অভিযান চালিয়ে যাচ্ছে র‌্যাব। জঙ্গি সংগঠনের শীর্ষ পর্যায়ের নেতা এবং অসংখ্য জঙ্গি সদস্যদের গ্রেফতার করে আইনের আওতায় এনেছে। এতে এসব সংগঠনের সাংগঠনিক কাঠামো ভেঙ্গে পড়েছে। আর আমরা জঙ্গি দমনে সফল হয়েছি। জঙ্গি দমনে এ সাফল্য জাতিকে আশান্বিত করেছে। বর্হির্বিশ্বেও দেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে, বলেন শেখ হাসিনা।

অপহরণ ও মুক্তিপন দাবি একটি ঘৃণ্য অপরাধ উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, র‌্যাব এ ঘৃণ্য অপরাধীদের গ্রেফতার করে অনেক অপহৃত শিশু ও ব্যক্তিকে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিয়েছে। শান্তি-শৃঙ্খলা বিনষ্টকারী চরমপন্থী এবং বনদস্যু দমনেও সফল ভূমিকা রেখেছে র‌্যাব।