Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

চলতি মাসেই ৩৪তম বিসিএস ফলাফল

ডিসেম্বর ১৫, ২০১৪, ০২:৪১ পিএম


চলতি মাসেই ৩৪তম বিসিএস ফলাফল

  নয় মাসের মাথায় ৩৪তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল চলতি মাসেই প্রকাশিত হতে যাচ্ছে। সরকারি কর্ম কমিশনের (পিএসসি) কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।পিএসসির একজন কর্মকর্তা জানিয়েছেন, ২৬ ডিসেম্বরের আগেই ফল প্রকাশের টার্গেট রয়েছে কমিশনের। ফল প্রকাশের বিষয়টি চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

এ বিষয়ে পিএসসির দু’জন সদস্য সোমবার বলেন, চলতি মাসেই লিখিত পরীক্ষার ফল প্রকাশের জন্য প্রস্তুতি নিচ্ছে কমিশন।২৬ ডিসেম্বর শুক্রবার এবং ২৫ ডিসেম্বর বড় দিনের ছুটি থাকায় ২৪ ডিসেম্বর বৃহস্পতিবার ফল প্রকাশিত হতে পারে।

তবে পিএসির সদস্যদ্বয় সুনির্দিষ্ট তারিখ জানাননি। চলতি বছরের ২৪ থেকে ৩১ মার্চ ৩৪তম বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। লিখিত পরীক্ষায় প্রার্থী ছিল ৪৬ হাজার ৫৩০ জন। এরপর ৪ থেকে ২৫ মে অনুষ্ঠিত হয় বিষয়ভিত্তিক পরীক্ষা।লিখিত পরীক্ষা শেষের ৯ মাসেও ফল প্রকাশিত না হওয়ায় অপেক্ষায় রয়েছেন প্রায় অর্ধ লাখ চাকরিপ্রার্থী। সরকারি চাকরির বয়স শেষ হয়ে যাওয়ায় অনেকে রয়েছেন বিপাকে।বিভিন্ন ক্যাডারে দুই হাজার ৫২ পদে নিয়োগের জন্য ২০১৩ সালের ৭ ফেব্রুয়ারি ৩৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

গত বছরের মে মাসে অনুষ্ঠিত প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেন এক লাখ ৯৫ হাজার পরীক্ষার্থী।কোটা জটিলতায় দুই দফায় প্রকাশ করা হয় ৩৪তম বিসিএস প্রিলিমিনারির ফল।

প্রথম দফায় গত বছরের ৮ জুলাই কোটার ভিত্তিতে প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি। এতে ১২ হাজার ৩৩ জন উত্তীর্ণ হন।

কিন্তু প্রকাশিত ফলে মেধাবীরা অনেকেই বাদ পড়েছেন অভিযোগ তুলে আন্দোলন শুরু হলে ১৪ জুলাই পুনর্মূল্যায়িত ফল প্রকাশ করা হয়, যাতে ৪৬ হাজার ২৫০ জন উত্তীর্ণ হন।

পুনর্মূল্যায়িত ফলে আদিবাসীরা বাদ পড়ে বলে অভিযোগ উঠে। আগের ফলে উত্তীর্ণ হলেও সংশোধিত ফলে ২৮০ জনের নাম ছিল না।

১৬ ফেব্রুয়ারি তাদেরও যোগ করে প্রিলিমিনারির ফল প্রকাশ করা হয়, যাতে মোট প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ৪৬ হাজার ৫৩০ জন।

পিএসসির এক সদস্য বলেন, প্রায় ৫০ হাজার পরীক্ষার্থীর সাড়ে তিন লাখ উত্তপত্র মূল্যায়নে সময় লাগছে বেশি। এজন্য ফল প্রকাশেও বিলম্ব হচ্ছে।

প্রিলিমিনারি ও লিখিত ছাড়াও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরে ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করে পিএসসি।পরে জনপ্রশাসন মন্ত্রণালয় ভেরিফিকেশন শেষে তাদের পদায়ন করে।

লিখিত পরীক্ষার্থীর সংখ্যা কমাতে বিধিমালা সংশোধন করে ৩৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।