Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪,

সর্বনিম্ন ৮২০০, সর্বোচ্চ ৮০ হাজার টাকা বেতনের সুপারিশ

ডিসেম্বর ২১, ২০১৪, ১২:১৯ পিএম


সর্বনিম্ন ৮২০০, সর্বোচ্চ ৮০ হাজার টাকা বেতনের সুপারিশ

  সরকারি কর্মকর্তা কর্মচারীদের বেতনভাতা সংক্রান্ত পে-কমিশনের প্রতিবেদন  অর্থমন্ত্রীর কাছে পেশ করা হয়েছে। এই প্রতিবেদনে সরকারি কর্মকর্তা কর্মচারীদের সর্বোচ্চ ৮০ হাজার টাকা এবং সর্বনিম্ন আট হাজার ২০০ টাকা প্রদান করা প্রস্তাব দেয়া হয়েছে। এছাড়া মন্ত্রিপরিষদ ও প্রধানমন্ত্রীর মুখ্যসচিবের বেতন প্রস্তাব করা হয়েছে মাসিক এক লাখ টাকা।

রোববার সকাল ৯টায় অর্থ মন্ত্রণালয়ে ‍অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের কাছে এ প্রতিবেদন জমা দেওয়া হয়।

 নতুন বেতন কাঠামো আগামী অর্থবছরের জুলাই থেকে কার্যকর হবে বলে অর্থমন্ত্রী জানিয়েছেন।

পে-কমিশনের চেয়ারম্যান বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের বেতনের জন্য সপ্তম কমিশন যে প্রস্তাব দিয়েছিলো তার গড় অনুপাত ছিলো ১৫ ভাগ। আর বর্তমান জাতীয় বাজেটের গড় অনুপাত হচ্ছে ১৪.২ ভাগ।

এছাড়া বর্তমান কমিশন কর্মকর্তা কর্মচারীদের ডেপুটেশন বাতিল করার সুপারিশ করেছে। প্রেশনে থাকা কর্মকর্তা কর্মচারীদের ভাতা বাতিলের সুপারিশ করেছে।

তিনি আরও বলেন, ইনক্রিমেন্ট চক্রবৃদ্ধি হারে বাড়ানোর সুপারিশ করা হয়েছে। এ হিসেবে কেউ চাকরিতে যোগ দেওয়ার ১৫ বছরের মধ্যে তার বেতন দিগুণ হয়ে যাবে। প্রথম শ্রেণির প্রবেশপথে (অষ্টম ও নবম ধাপ) ২৫ হাজার টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে।


প্রসঙ্গত, এর আগে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২০০৭ সালে সপ্তম পে কমিশন গঠন করে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার। এরপর শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার ২০০৯ সালের জুলাইয়ে সপ্তম বেতন কাঠামো ঘোষণা করে।