পুলিশের আইজি শহীদুল হক, র‌্যাবের ডিজি বেনজীর

  পুলিশের শীর্ষ তিন পদে রদবদল করা হয়েছে। অতিরিক্ত আইজিপি একেএম শহীদুল হককে পুলিশ প্রধানের দায়িত্ব দেয়া হয়েছে। এ ছাড়া র‌্যাবের মহাপরিচালক পদে নিয়োগ পেয়েছেন ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ। ডিএমপির নতুন কমিশনার করা হয়েছে আসাদুজ্জামান মিয়াকে।

নতুন পুলিশ প্রধান, র‌্যাব প্রধান ও ডিএমপি প্রধানের বাড়ি বৃহত্তর ফরিদপুরে। শহীদুলের বাড়ি শরীয়তপুরে, বেনজীরের বাড়ি গোপালগঞ্জে এবং আসাদুজ্জামানের বাড়ি ফরিদপুরে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজ কল্যাণে স্নাতকোত্তর ডিগ্রিধারী শহীদুল হক ১৯৮৪ সালের বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ১৯৮৬ সালে পুলিশ বাহিনীতে যোগ দেন।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কাজ করে আসা এই পুলিশ কর্মকর্তা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন।

চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় পুলিশ সুপারের দায়িত্ব পালনের পর ঢাকা মহানগর পুলিশ কমিশনারের দায়িত্বে এসেছিলেন তিনি। সর্বশেষ অতিরিক্ত আইজিপি (প্রশাসন) হিসেবে কাজ করছিলেন তিনি।

র‌্যাবের নতুন মহাপরিচালক বেনজীরও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী। তিনি পড়াশোনা করেছেন ইংরেজিতে। বর্তমানে পিএইচডি করছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটিতে।

১৯৮৫ সালে পুলিশ বাহিনীতে যোগ দেওয়া বেনজীর সন্ত্রাস দমন বিষয়ে আন্তর্জাতিক প্রশিক্ষণ নিয়েছেন। জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর সদস্য হিসেবে বসনিয়া ও কসোভোতে কাজ করে এসেছেন তিনি।