Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

নির্মাণে আগ্রহ সুমীর

বিনোদন প্রতিবেদক

সেপ্টেম্বর ২০, ২০২১, ০৭:০৫ পিএম


নির্মাণে আগ্রহ সুমীর

সাহানা সুমি একজন অভিনেত্রী হিসেবেই নয়, নাট্যরচয়িতা হিসেবেও সমাদৃত। তার রচিত নাটক ‘নকশিকাঁথা’, ‘লতাপাতা’, ‘দিনের শেষ’, ‘রুপি রুপি রুপবান’ দর্শকপ্রিয় হয়েছিলো। নাটকগুলো নির্মাণ করেছিলেন মাতিয়া বানু শুকু। এবার সুমীর নিজের মাঝেই নাটক নির্মাণের আগ্রহ জন্মেছে।

তিনি বলেন, ‘এখন পরিকল্পনা করছি নিজের লেখা নাটক নিজেই নির্দেশনা দেবো। কারণ, আমি যে ভাবনা থেকে গল্প লিখি, নির্মাণ করতে গিয়ে সেরকম যত্ন নেয়া হয় না। তাই নিজের লেখা নাটক নিজেই অনেক যত্ন করে নির্মাণ করতে চাই। কারণ, নাটক লেখা হয় খুব কম। যদি কমই লিখি, তাহলে সেটা না হয় আমিই নির্দেশনা দিই। তাতে আমার নিজের সন্তুষ্টি থাকবে। দেখা যাক, হয়তো শিগগিরই সে সময় চলে আসবে।’

সুমী ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সাবেক শিক্ষার্থী। দীর্ঘ আট বছর স্কলাস্টিকায় শিক্ষকতা করেছেন। সৈয়দ ওয়াহিদুজ্জামান ডায়মণ্ডের পরিচালনায় ‘নাচোলের রানী’তে নাম ভূমিকায় অভিনয় করে আলোচনায় আসেন তিনি। নূরুল আলম আতিকের পরিচালনায় ‘সাইকেলের ডানা’ নাটকে তিনি প্রথম অভিনয় করেন।

১৯৯৯ সাল থেকে ‘প্রাচ্যনাট’র হয়ে মঞ্চে অভিনয় করছেন। আজাদ আবুল কালামের নির্দেশনায় ‘কইন্যা’ নাটকে নাম ভূমিকায় অভিনয় করেও আলোচনায় আসেন তিনি। দলের পাশাপাশি সুমী ‘প্রাচ্যনাট স্কুল অব অ্যাক্টিং অ্যান্ড ডিজাইন’-এ শিক্ষকতা করছেন। ‘নাচোলের রানী’র পর সুমী বদরুল আনাম সৌদের ‘গহীন বালুচর’ ও গিয়াস উদ্দিন সেলিমের ‘স্বপ্নজাল’ সিনেমায় অভিনয় করেন। এরই মধ্যে শেষ করেছেন সাইফুল ইসলাম মান্নুর ‘পায়ের ছাপ’ সিনেমার কাজ।

গেলো স্বাধীনতা দিবসে ‘তুমিই আমার দেশ’ নাটকে তার অভিনয় বেশ প্রশংসিত হয়। শামীম জামানের নির্দেশনায় ‘প্রিয়জন’ ধারাবাহিকেও অভিনয় করছেন তিনি। রবিউল ইসলাম রবির ‘হ্যালো লেডিস’ নামের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে  অভিনয় করেছেন সুমী।