Amar Sangbad
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪,

হুমায়ূন আহমেদের অনুপ্রেরণা নিয়ে মামুন

সেপ্টেম্বর ২১, ২০২১, ০৭:৪৫ পিএম


হুমায়ূন আহমেদের অনুপ্রেরণা নিয়ে মামুন

দেড় যুগ ধরে নাটক নির্মাণ করে যাচ্ছেন পার্থিব মামুন। প্রয়াত হুমায়ূন আহমেদের অনুপ্রেরণা নিয়েই এগিয়ে যাচ্ছেন তিনি। পার্থিব মামুন থাকেন রাজধানী থেকে অনেক দূরে ভৈরবের আশুগঞ্জে। সেখানে থেকেই তিনি নাটক নির্মাণ করেন এবং তার ফেসবুজ পেজ ও ইউটিউব চ্যানেলে প্রকাশ করেন।

পার্থিব মামুন জানান, নিজেকে একজন ভালো বা গুণী পরিচালক হিসেবেই গড়ে তোলা তার স্বপ্ন নয়, যারা নিয়মিত তার সঙ্গে কাজ করেন তাদের জীবিকা নির্বাহের ব্যবস্থা করে দেয়াও যেন তার দায়িত্বের মধ্যে পড়ে। তাই তার সঙ্গে প্রতিনিয়ত প্রায় ৫০ জন ছেলে কাজ করছে। একজন নির্মাতা হিসেবে এটি অনেক বড় একটি দৃষ্টান্ত। ২০০৩ সালে মামুন প্রথমবারের মতো ‘ভাগ্য বিড়ম্বনা’ নাটক নির্মাণ করেন। তবে চ্যানেলে তার নির্মিত প্রচারিত প্রথম নাটক ছিলো ‘লোকসানী পোলা’।

পরবর্তীতে তিনি চ্যানেলের জন্য ‘অন্তর বিভ্রাট’, ‘গ্রামের নায়ক’, ‘বাচাল বাচ্চু’, ‘রাঙ্গা ভুবন’, ‘ভালোবাসা বিভ্রাট’, ‘সুপার ফ্লপ’সহ আনুমানিক ৩৫টিরও বেশি নাটক নির্মাণ করেন। এদিকে আজ বিকেল ৩টা ৫ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে তার নির্মিত ও মাতিয়া বানু শুকু রচিত নাটক ‘বউ তুমি কার’।

নিজের কাজ প্রসঙ্গে পার্থিব মামুন বলেন, ‘সত্যি বলতে কী, নির্মাণে এসে বাবার ভিটে মাটি শেষ করে দিয়েছি। জীবনের এই পর্যায়ে এসে যে দাঁড়াতে পেরেছি, এটাই আসলে শুকরিয়া। নির্মাণে আমার অনুপ্রেরণা শ্রদ্ধেয় হুমায়ূন আহমেদ। তার বই পড়ে, তার নাটক সিনেমা দেখে দেখেই এই মাধ্যমে আমার পথচলা।’