Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

আগ্রহ এখনো রয়ে গেছে ববিতার

সেপ্টেম্বর ২২, ২০২১, ০৬:৩৫ পিএম


আগ্রহ এখনো রয়ে গেছে ববিতার

এর আগে কয়েকটি সিনেমা প্রযোজনা করেছেন খ্যাতনামা চিত্রাভিনেত্রী ববিতা। পরিচালনারও আগ্রহ ছিলো তার। সেই আগ্রহ এখনো রয়ে গেছে বলে জানান তিনি। এ প্রসঙ্গে ববিতা বলেন, ‘একটা সময় সত্যিই ভীষণ ইচ্ছে ছিলো যেন জীবনে অন্তত একটি সিনেমা হলেও পরিচালনা করবো।

সে ইচ্ছেটা যে এখন আর নেই— এমনটি নয়। তবে এটা আমি অবশ্যই স্বীকার করি যে, সিনেমা পরিচালনা করা অনেক কঠিন এক কাজ। যে কারণে চাইলেই সিনেমা পরিচালনা করা যায় না। বিষয়টি এমন নয় যে, আমি সিনেমা পরিচালনা করবো, সে ক্ষেত্রে আমাকে বেশ কয়েকজন সহযোগিতা করবে, আর পরিচালক হিসেবে আমার নাম যাবে।

এমনটি চাইলে আমি অনেক আগেই পরিচালকের খাতায় নাম লেখাতে পারতাম। কিন্তু আমার কাছে মনে হয়েছে পরিচালনা বিষয়ে বিশদ জানতে হবে, বুঝতে হবে, শিখতে হবে। তারপর সিনেমা পরিচালনায় আসতে হবে। এখনো সিনেমা পরিচালনার আগ্রহটা আছে, দেখা যাক ভবিষ্যতে কী হয়।’

এদিকে বেশ কয়েক বছর হলো ববিতাকে আর নতুন কোনো সিনেমায় দেখা যাচ্ছে না। অনেক পরিচালকের কাছ থেকে তিনি নতুন নতুন সিনেমায় কাজের প্রস্তাব পেয়েছেন। কিন্তু গল্প এবং চরিত্র পছন্দ হয়নি বলে তাকে নতুন সিনেমায় দেখা যায়নি। সর্বশেষ ববিতাকে নারগিস আক্তারের ‘পুত্র এখন পয়সাওয়ালা’ সিনেমায় দেখা গেছে।

গত ২১ মে ছিলো বিশ্ববরেণ্য চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের ১০০তম জন্মদিন। তার প্রতি বিশেষ শ্রদ্ধা জানিয়ে গেলো ২৬ আগস্ট প্রকাশিত হলো ‘অপরাজিত সত্যজিৎ’। এটি প্রকাশ করেছে ভারতের কলকাতার কল্যাণী বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন সেন্টার।

সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’ মুক্তি পেয়েছিলো ১৯৫৫ সালের ২৬ আগস্ট। তাই সত্যজিৎ রায়ের জন্মের ১০০ বছরপূর্তিতে বইটি প্রকাশ করা হলো প্রথম সিনেমার মুক্তির দিনটিতে। পৃথিবীর আট দেশের ৫৫ বিশিষ্ট লেখক এ বইটিতে লিখেছেন। বাংলাদেশ থেকে একমাত্র ববিতাই এ বইয়ে লেখার সুযোগ পেয়েছেন সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ সিনেমায় অভিনয়ের সুবাদে।