Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

ফাহমিদা নবীর ১০ গান

বিনোদন প্রতিবেদক

অক্টোবর ২২, ২০২১, ০৬:০০ পিএম


ফাহমিদা নবীর ১০ গান

বেশ কিছুদিন আগে ফাহমিদা নবী নতুন ১০ সংগীতশিল্পীকে একই প্ল্যাটফরমে এনে প্রত্যেককে দিয়ে একটি করে গান করিয়েছিলেন। প্রতিটি গানের কথা যেমন তিনিই লিখেছিলেন, প্রতিটি গানের সুরও তিনি করেছিলেন।

গানগুলোর সংগীতায়োজন করছিলেন সদ্যপ্রয়াত সংগীত পরিচালক বর্ণ। কিন্তু হঠাৎ বর্ণের চলে যাওয়ার কারণে অনেকটাই বিপদে পড়ে যান ফাহমিদা নবী। তবে কিছুটা আশাবাদী তিনি যে, বর্ণের রেখে যাওয়া কাজ তিনি উদ্ধার করতে পারবেন। 

ফাহমিদা নবী বলেন, ‘এই ১০টি গান আমার অনেক সময় দেয়া, শ্রম দেয়া, অনেকের স্বপ্ন জড়িত গান। প্রত্যেকটি গান ঘিরে যেমন ভীষণরকম ভালোবাসা আছে, ঠিক তেমনি আছে আবেগতাড়িত হবার মতোই অনুভব। যারা গায়েন, তাদের প্রত্যেকেরই স্বপ্ন গানগুলোকে ঘিরে। আমি চেষ্টা করছি গানগুলোকে উদ্ধার করতে। 

বর্ণ’র সঙ্গে কাজ করতো আমাদেরই আরেক মেধাবী সংগীতশিল্পী জয় শাহরিয়ার। জয় আমাকে কাজগুলো উদ্ধার করার ব্যাপারে বেশ সহযোগিতা করছে। আশা করছি কাজটা উদ্ধার করতে পারবো। আর যদি নাইবা পারি, তাহলে আমাকে নতুন করে আবারো কাজ করতে হবে। 

তবে আমার বিশ্বাস, হয়তো এতোটা কষ্ট করতে হবে না, আল্লাহ নিশ্চয়ই সহায় হবেন।’ ফাহমিদা নবী জানান, ১০টি গান গেয়েছেন ফাহমিদা রহমান, ফাহমিদা ফামি, শাকিলা, জেনেসা, সোহেল, পিলু, শাম্মী, শাকিল, ফাগুন, রাবু।

জানা গেছে, গানগুলো উদ্ধার করার পর প্রত্যেটি গানেরই স্টুডিও ভার্সন শেষে ফাহমিদা নবীর নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে। 

ফাহমিদা নবী আরো জানান, এই প্রজেক্টে তার নিজের গানের ভয়েজ এখনো দেয়া হয়নি। এদিকে এরই মধ্যে ফাহমিদা নবী সম্প্রতি ‘তোমার দুচোখ বেয়ে’ শিরোনামের একটি গান গেয়েছেন। 

সংগীত পরিবেশন করেছেন তিনি চ্যানেল আইতে নতুন শুরু হওয়া ‘দ্য পিয়ানো লাউঞ্জ’-এ। কিছুদিন আগে প্রকাশিত হয়েছে ফাহমিদা নবীর কণ্ঠে সাবরিনা সুলতানা চৌধুরীর লেখা ও সুদীপ্ত শাহীনের সুরে ‘হেরে যাওয়ার গল্প’ গানটি। এটি ‘অচিনপুর’ ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে।

ফাহমিদা নবী জানান, তার সুরে এখন পর্যন্ত গেয়েছেন সৈয়দ আব্দুল হাদী, শাকিলা জাফর, সামিনা চৌধুরী, বাপ্পা মজুমদার প্রমুখ শিল্পী। ‘দূরদেশ’ সিনেমায় তিনি প্রথম প্লে-ব্যাক করেন। নির্ঝরের ‘আহা’ সিনেমায় প্লে-ব্যাকের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।