Amar Sangbad
ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪,

‘বঙ্গমাতা’য় প্রশংসিত পূর্ণিমা

বিনোদন প্রতিবেদক

জানুয়ারি ১০, ২০২২, ০৭:০৫ পিএম


‘বঙ্গমাতা’য় প্রশংসিত পূর্ণিমা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমা ‘চিরঞ্জীব মুজিব’। এতে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়িকা পূর্ণিমা। মাঝে বগুড়ার ‘মধুবন’ সিনেমা হলে ‘চিরঞ্জীব মুজিব’ মুক্তি পেয়েছিল। সিনেমাটির মুক্তি উপলক্ষে ঢাকা থেকে হেলিকপ্টারে চড়ে বগুড়া গিয়েছিলেন পূর্ণিমা। 

সেখানে সিনেমাটির প্রচারে অংশ নিয়ে সেদিনই তিনি ঢাকায় ফিরে আসেন। যদিওবা একটি সিনেমা হলে মুক্তি পেয়েছে সিনেমাটি, কিন্তু এটি যারাই হলে গিয়ে দেখছেন, তারাই সিনেমাটির ভূয়সী প্রশংসা করেছেন। 

বঙ্গমাতা চরিত্রে অনবদ্য অভিনয়ের জন্যও প্রশংসিত হচ্ছেন পূর্ণিমা। সিনেমাটির সংলাপ পরিমার্জন ও সংশোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চিত্রনাট্য করেছেন জুয়েল মাহমুদ। পরিচালনা করেছেন নজরুল ইসলাম। সিনেমাটি নিবেদন করেছেন শেখ হাসিনা ও শেখ রেহানা। 

এতে অভিনয় করা প্রসঙ্গে পূর্ণিমা বলেন, ‘এই সিনেমায় অভিনয় করা আমার অভিনয় জীবনের অনেক বড় এক প্রাপ্তি। আমি বঙ্গমাতার চরিত্রে অভিনয় করতে পেরেছি— এটা আমার জন্য অনেক আনন্দের, গর্বের। 

চরিত্রটিতে অভিনয় করতে গিয়ে বঙ্গমাতার জীবনাদর্শ, বঙ্গবন্ধুর প্রতি তার শ্রদ্ধা, ভালোবাসা, বঙ্গবন্ধুর বঙ্গবন্ধু হয়ে ওঠার জন্য তার ত্যাগ এবং আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে (তিনি তখন ছোট) নিয়ে কী যে কঠিন এক সংগ্রামী জীবন পার করেছেন, আমি তা নিজে উপলব্ধি করতে পেরেছি। 

এমন সুযোগ শিল্পীদের সবার জীবনে আসে না, আমার জীবনে এসেছে— এটা আমার পরম পাওয়া। দর্শককে বলব, বঙ্গবন্ধুকে জানতে হলে, বঙ্গমাতা সম্পর্কে জানতে হলে, সর্বোপরি বঙ্গবন্ধুর পরিবার সম্পর্কে আরো বিশদ জানতে হলে অবশ্যই এই সিনেমাটি হলে গিয়ে দেখা উচিত।’ সূত্র জানায়, আগামী ফেব্রুয়ারিতে দেশজুড়ে সিনেমাটি মুক্তি পাবে। 

এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল। বঙ্গবন্ধুর বাবা ও মায়ের চরিত্রে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ ও দিলারা জামান। ‘অসমাপ্ত আত্মজীবনী’র প্রথম কিস্তির সিনেমা ‘চিরঞ্জীব মুজিব’ যেখানে উঠে এসেছে শেখ মুজিবুর রহমানের ১৯৪৯ থেকে ১৯৫২ সালের সময়কাল। 

এদিকে পূর্ণিমা একটি রিয়েলিটি শো’র বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন। সংগীতবিষয়ক রিয়েলিটি শো’র বিচারক হিসেবে নায়িকার সঙ্গে আরো আছেন তারিক আনাম খান ও চঞ্চল চৌধুরী।