Amar Sangbad
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪,

শুক নদীতে মাছ ধরা উৎসব

ঠাকুরগাঁও প্রতিনিধি

অক্টোবর ১৯, ২০১৯, ০১:৪০ পিএম


শুক নদীতে মাছ ধরা উৎসব

প্রতি বছরের ন্যায় এবারো ঠাকুরগাঁওয়ের শুক নদীতে মাছ ধরা উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার ঠাকুরগাঁও শুক নদীর তীরে বুড়ির বাঁধ এলাকায় হাজারো মানুষ খইয়া জাল, পলো ও মাছের খলই এবং ছোট ছোট জাল নিয়ে ব্যস্ত সময় পার করেছে এ উৎসবে। শনিবার সকালে ওই এলাকায় নির্মিত বাঁধের গেট খুল দেয়ার পর এমন মাছ ধরার দৃশ্য চোখে পড়ে।

জানা যায়, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বাস্তবায়নে ১৯৫১ সালে শুরু হয় এই বাধ নির্মাণের কাজ। পরে ১৯৫৭ সালের দিকে শেষ হয়ে ১৯৭৮ সালের দিকে সেচ কার্যক্রম শুরু হয় এখানে।

এরপর থেকেই শুষ্ক মৌসুমে এ অঞ্চলের কৃষি জমির সেচ সুবিধার জন্য সদর উপজেলার আকচা ও চিলারং ইউনিয়নের মাঝ সীমানায় শুক নদীতে বুড়ির বাঁধ নামের একটি জলকপাট নির্মাণ করা হয়। এই জলকপাটে আটকে থাকা পানিতে প্রতিবছর জেলা মৎস্য অধিদপ্তর বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করে থাকেন।

আর এ পোনাগুলো যাতে কেউ শিকার করতে না পারে তাই এর দেখাশোনার দায়িত্ব পালন করা হয় সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের মাধ্যমে। এরপর থেকেই প্রতিবার শীতের শুরুতেই এসব মাছ সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়। এভাবেই বছরের পর বছর ধরে বুড়ির বাঁধ এলাকায় মাছ ধরার উৎসব চলে আসছে।

সদর উপজেলার দেবীপুর ইউনিয়ন থেকে মাছ ধরতে আসা সামিউল আলম জানান, আগের দিন রাতেই এখানে এসেছি। শুনেছিলাম এখানে মাছ মারা হয়। প্রতিবার নাকি এই উৎসবটা হয়। তাই এবারে এসেছি। পুটি মাছ, দেশীয় গুড়া মাছ, রুই মাছ সহ বিভিন্ন প্রকারের মাছ জালে আটকা পড়েছে। আমার মতো আরো অনেকেই রাতেই এসেছেন এখানে।

ঠাকুরগাঁও আকচা ইউনিয়নের চেয়ারম্যান সুব্রত কুমার বর্মণ জানান, প্রতিবারের ন্যায় এবারো আমাদের এই ইউনিয়নে মাছ ধরার উৎসবটি করা হয়েছে। এখানে শুধু ইউনিয়নবাসীরাই নয় বরং ঠাকুরগাঁও জেলার বিভিন্ন এলাকা থেকে অনেকেই এসেছেন। কেউ মাছ ধরতে আসে কেউবা আসে মাছ কিনতে আবার অনেকেই আসে মাছ ধরার দৃশ্য দেখতে।

এমআর