Amar Sangbad
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪,

ভূঞাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ১১ দিন ধরে পানি সরবরাহ বন্ধ

ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি

অক্টোবর ২০, ২০১৯, ০১:২৫ পিএম


ভূঞাপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ১১ দিন ধরে পানি সরবরাহ বন্ধ

টাঙ্গাইলের ভূঞাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পানির পাম্প বিকল থাকায় ১০দিন ধরে পানি সরবরাহ বন্ধ রয়েছে। এতে স্বাস্থ্য কমপ্লেক্সসহ আবাসিক ভবনগুলোতে পানি সরবরাহ না থাকায় চরম ভোগান্তিতে পড়েছে চিকিৎসা নিতে আসা রোগী ও আবাসিক ভবনে বসবাসকারী ডাক্তার, নার্সসহ কর্মকর্তা-কর্মচারীরা পানি না থাকায় স্বাস্থ্য কমপ্লেক্সের সর্বত্র দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে।

জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পানি সরবরাহের পাম্পটি গত ১০ অক্টোবর বিকল হয়ে যায়। এতে পানি সরবরাহ বন্ধ হয়ে যায় পুরো স্বাস্থ্যকমপ্লেক্স ও আবাসিক ভবনগুলোতে।

ফলে স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিতে আসা রোগী, আবাসিক ভবনে বসবাসকারী ডাক্তার, নার্সসহ কর্মকর্তা-কর্মচারীরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন। বিশেষ করেটি টয়লেট ও গোসলখানা ব্যবহার করতে পারছে না রোগীরা। ডায়রিয়া রোগীদের জামা-কাপড় অন্যত্র পরিষ্কার করে আনতে হচ্ছে। এ অবস্থায় ভর্তি গরিব রোগীরাও চিকিৎসা নিতে অন্যত্র চলে যেতে বাধ্য হচ্ছেন।

৫০ শয্যার এই হাসপাতাল এখন প্রায় রোগীশূন্য হয়ে পড়েছে। হাসপাতালের জরুরি বিভাগে পানির অভাবে চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছেন কর্মরত চিকিৎসকরা। হাসপাতালের বাইরের টিউবওয়েল থেকে বালতি করে পানি এনে জরুরি বিভাগ চালাতে হচ্ছে তাদের।

যারা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন তারা পানির অভাবে টয়লেট ব্যবহার করতে পারছেন না। পানি না থাকায় টয়লেটের দুর্গন্ধ ছড়িয়ে পড়েছে পুরো স্বাস্থ্য কমপ্লেক্সে। ঘটনার ১০ দিন অতিবাহিত হলেও বিকল পাম্পটি চালু করতে পারেনি জেলা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর।

চিকিৎসা নিতে আসা উপজেলার মেঘারপটল গ্রামের আঁখি বেগম বলেন, চারদিন ধরে খুব কষ্ট করে হাসপাতালে আছি। টয়লেটে পানি না থাকায় খুবই অসুবিধা হচ্ছে। যাদের সামর্থ্য আছে তারা হাসপাতাল থেকে অন্য জায়গায় চিকিৎসা নিতে চলে গেছে।

উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে কর্মরত স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের জুনিয়র মেকানিক খোরশেদ আলম বলেন, হঠাৎ করে পাম্প বিকল হওয়ায় ও পাইপে আয়রন জমে পানি সরবরাহ বন্ধ হয়ে গেছে।

বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মহীউদ্দিন আহম্মেদ জানান, স্বাস্থ্য কমপ্লেক্সের পাম্পটিতে ত্রুটি দেখা দেয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

জেলা স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সহকারি প্রকৌশলী পাম্প নিয়ে গেছেন। আশা করছি দু-এক দিনের মধ্যে পাম্পটি মেরামত করে পানি সরবরাহ করা সম্ভব হবে।

এমআর