Amar Sangbad
ঢাকা বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪,

প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

জানুয়ারি ২১, ২০১৫, ১০:১৮ এএম


প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

 
ধর্মীয় অনুভূতিতে আঘাত ও রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও একই পত্রিকার ফটো সাংবাদিক মজিদ খানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত। বুধবার দুপুর ১২টায় ঝালকাঠির জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতের বিচারক মো. আরিফুজ্জামান এ আদেশ দেন।

২০০৭ সালের ১৭ সেপ্টেম্বর প্রথম আলোর রম্য ম্যাগাজিন আলপিনে হয়রত মুহাম্মদকে (স:) নিয়ে ব্যঙ্গ কার্টুন প্রকাশ করে মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগ তোলা হয় প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও একই পত্রিকার ফটো সাংবাদিক মজিদ খানের বিরুদ্ধে। এ অভিযোগে তাঁদের বিরুদ্ধে ঝালকাঠির আদালতে গত বছর ৯ অক্টোবর একটি নালিশি মামলা দায়ের করেন ঝালকাঠি আইনজীবী সমিতির সদস্য বনি আমিন বাকলাই। বিচারক অভিযোগ আমলে নিয়ে প্রথম আলো সম্পাদক মতিউর রহমান ও ফটো সাংবাদিক মজিদ খানকে আদালতে উপস্থিত হওয়ার জন্য তাঁদের প্রতি সমন জারির আদেশ দেন।

তিনটি নির্ধারিত তারিখ অতিবাহিত হলেও তাঁরা আদালতে হাজির না হওয়ায় বুধবার আদালত তাঁদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন বলে জানান আইনজীবী আনোয়ারুল ইসলাম খোকন। বিবাদীদের পক্ষে আদালতে উপস্থিত ছিলেন আইনজীবী আককাস শিকদার।

মামলার আরজিতে বাদী দাবি করেন, ২০০৭ সালের ১৭ সেপ্টেম্বর প্রথম আলোর রম্য ম্যাগাজিন আলপিনে হয়রত মুহাম্মদকে (সঃ) নিয়ে ব্যঙ্গ কার্টুন প্রকাশ করে মুসলমানদের ধর্মীয় অনুভূতিতে আঘাত দেন মতিউর রহমান। ২০১৩ সালের ১১ মার্চ একই পত্রিকার রস+আলো ম্যাগাজিনের পাঁচ'র পাতায় 'বসন্তের কোকিল যখন যা বলেন শিরোনামে এক লেখায় সুবিধাবাদী লোকদের চরিত্র তুলে ধরতে গিয়ে মতিউর রহমান পবিত্র কোরানের সুরা লোকমানের ২৭ নং আয়াতের অর্থ হুবহু তুলে দেন। শুধু আল্লাহ তায়ালার গুণ বর্ণনার জায়গায় সরকারের গুণের কথা লিখে দেন।

গত বছর ৫ জানুয়ারি প্রথম আলোর অনলাইনে সারিবদ্ধভাবে হিন্দু নারীরা একটি ভোট কেন্দ্রে ভোট দিচ্ছেন দেখাতে গিয়ে সম্পাদক মতিউর রহমান এবং ফটো সাংবাদিক মজিদ খান ফটোশপের মাধ্যমে বেশ কিছু নারীদের কপালে লাল টিপ ও সিঁদুর দিয়ে প্রমাণ করতে চেয়েছিলেন নির্বাচনে মাত্র ১০% ভাগ ভোট পড়েছে এবং যাদের বেশির ভাগই হিন্দু ভোটার। বাদি বনি আমিন বাকলাই বলেন, আদালতের দেওয়া সমন গ্রহণ না করায় প্রথম আলো সম্পাদক ও একজন ফটো সাংবাদিকের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।