Amar Sangbad
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪,

অস্ত্র উদ্ধার ঘটনায় তদন্ত কমিটি গঠন

মার্চ ১৮, ২০১৫, ০২:৫০ পিএম


অস্ত্র উদ্ধার ঘটনায় তদন্ত কমিটি গঠন

 

চট্টগ্রাম সরকারি কলেজ ক্যাম্পাস থেকে অস্ত্রসহ ৮৭ শিবিরকর্মীকে আটকের ঘটনায় ছয় শিক্ষককে নিয়ে তদন্ত কমিটি গঠন করেছে কলেজ কর্তৃপক্ষ। গঠিত কমিটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ জেসমিন আক্তার বলেন, চট্টগ্রাম কলেজ ক্যাম্পাস থেকে অস্ত্র উদ্ধারের ঘটনায় বুধবার রসায়ন বিভাগের অধ্যাপক শাহেদা ইসলামকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ঘটনার কারণ অনুসন্ধান এবং দায়ীদের চিহ্নিত করে আগামী তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে কমিটিকে বলা হয়েছে। মূলত শিক্ষকদের স্বচ্ছতা নিশ্চিত করতে এ কমিটি গঠন।

এর আগে অস্ত্র উদ্ধারের ঘটনায় নগর পুলিশের কমিশনার মোহা. আবদুল জলিল মন্ডল বলেন, চট্টগ্রাম কলেজ ও সরকারি মহসিন কলেজে বিপুলসংখ্যক অস্ত্র মজুদের ঘটনায় জড়িত শিক্ষক ও মদদদাতাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। কারণ কলেজের শ্রেণীকক্ষ ও ছাত্রাবাসে অস্ত্র মজুদ রাখার বিষয়টি শিক্ষকদের অজানা থাকার কথা নয়।

তিনি আরও বলেন, অস্ত্র মজুদের ঘটনায় শিক্ষকরাও জড়িত। এ দু’টি কলেজ ক্যাম্পাসকে তারা শিবিরের ক্যান্টনমেন্ট বানিয়ে রেখেছেন। কারণ তাদের কাছ থেকে যে রকেট প্লেয়ার উদ্ধার করা হয়েছে তা সেনাবাহিনীর কাছে থাকে। তাই মূলহোতাদের গ্রেফতার না করা পর্যন্ত পুলিশের অভিযান অব্যাহত থাকবে।

জেলা গোয়েন্দা পুলিশের একটি বিশেষ দল মঙ্গলবার গভীর রাত ২টা থেকে বুধবার ভোর ৬টা পর্যন্ত অভিযান চালিয়ে চট্টগ্রাম সরকারি কলেজ ক্যাম্পাস থেকে বিপুলসংখ্যক অস্ত্রসহ ৭২ শিবিরকর্মীকে আটক করে।

এ ছাড়া মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তির দাবিতে লেখা ব্যানারে মোড়ানো অস্ত্র মাটির নিচে পুঁতে রাখা হয়েছিল। যার মধ্যে রয়েছে একটি ম্যাগজিনসহ চায়না একে-২২ রাইফেল, একটি ম্যাগজিনসহ থ্রি নট থ্রি, তিনটি পিস্তল, তিনটি সিঙ্গেল ব্যারেল বন্দুক, একটি দো-নলা বন্দুক, পাঁচটি রকেট প্লেয়ার, ৬১ রাউন্ড একে-২২ রাইফেলের গুলি, একটি পিস্তলের গুলি, দুই রাউন্ড রাইফেলের গুলি, ২৫টি লাল রঙয়ের কার্তুজ, চারটি প্যারাস্যুট, একটি সাদা প্লাস্টিকের বস্তা ও দু’টি আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর মুক্তি চাই লেখা ব্যানার।

সকালে চট্টগ্রাম কলেজে ক্যাম্পাসে অভিযান শেষে ছাত্রশিবির নিয়ন্ত্রিত সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজে অভিযানে আরও ১৫ জনকে আটক করা হয়। একই সঙ্গে উদ্ধার হরা হয় মহসিন কলেজের মূল ভবনের পেছনের পাহাড়ে পরিত্যক্ত একটি ছাত্রাবাসের নালার স্ল্যাবের নিচ থেকে পাঁচটি কিরিচ, দুই কেজি সাদা ও কমলা রঙয়ের গান পাউডার, ছাত্রাবাসের ভেতর থেকে পেরেক ও কাটা তার, জর্দার কৌটা, মোজাইক পাথরের টুকরা, ৭৬টি খালি কাচের বোতল, তিনটি ব্লেন্ডার মেশিন, পেট্রোল ও বিস্ফোরকসহ বিপুল পরিমাণ ককটেল তৈরীর সরঞ্জাম ও জিহাদী বই।